বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকা আজ ষষ্ঠ
প্রকাশ : ১৭ মার্চ ২০২৩, ১৩:০৫
বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকা আজ ষষ্ঠ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় শুক্রবার (১৭ মার্চ ) রাজধানী ঢাকার অবস্থান ষষ্ঠ। আজ সকাল সাড়ে নয়টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) ঢাকার স্কোর ছিল ১৫৭। যার অর্থ ঢাকার বায়ুর মান আজ ‘অস্বাস্থ্যকর’। দূষিত বায়ুর শহরের তালিকায় বৃহস্পতিবার  ঢাকার অবস্থান ছিল তৃতীয়, স্কোর ছিল ১৭৫।


আজ বায়ুদূষণের শীর্ষে ভারতের রাজধানী নয়াদিল্লি, স্কোর ২১৫। ১৭৮ স্কোর নিয়ে বায়ুদূষণের দ্বিতীয় স্থানে আছে নেপালের রাজধানী কাঠমান্ডু। তৃতীয় স্থানে থাকা মিয়ানমারের ইয়াঙ্গুন শহরের স্কোর ১৭৫। আর ১৬৪ স্কোর নিয়ে তাইওয়ানের কাওসিয়াংয়ের অবস্থান চতুর্থ। পঞ্চম স্থানে আছে পোল্যান্ডের কারকও শহর, স্কোর ১৫৮।


চলতি বছরের জানুয়ারিতে রাজধানী ঢাকা সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ। এ ধারা এখনো অব্যাহত।


সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com