একীভূত হচ্ছে এক্সিম ও পদ্মা ব্যাংক
প্রকাশ : ১৪ মার্চ ২০২৪, ১৫:৩৯
একীভূত হচ্ছে এক্সিম ও পদ্মা ব্যাংক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের দুর্বল ব্যাংকগুলোকে একীভূত করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের সম্প্রতিক উদ্যোগের পর ইসলামী ধারার বেসরকারি এক্সিম ব্যাংকের সঙ্গে একীভূত হতে যাচ্ছে চতুর্থ প্রজন্মের পদ্মা ব্যাংক। দেশে দুটি ব্যাংকের একীভূত হওয়ারসিদ্ধান্ত এটিই প্রথম ।


বৃহস্পতিবার (১৪ মার্চ) এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত হয়েছে।


এ বিষয়ে এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার বলেন, ‘আজ আমাদের ব্যাংকের (এক্সিম ব্যাংক) পরিচালনা পর্ষদের সভায় সর্বসম্মতিক্রমে বেসরকারি পদ্মা ব্যাংককে একীভূত করার সিদ্ধান্ত হয়েছে। কীভাবে এ একীভূত কার্যক্রম সম্পন্ন হবে, তা বাংলাদেশ ব্যাংকের নীতিমালা ও পরামর্শক্রমে দুই ব্যাংকের আইনজীবী মিলে ঠিক করবেন। এ জন্য আগামী সপ্তাহে একটি সমঝোতা চুক্তি হওয়ার কথা রয়েছে। ওই চুক্তির পর একীভূত কার্যক্রমের বিষয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।’


একীভূত হওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ দুপুরের পর পরিচালনা পর্ষদের সভা ডেকেছে পদ্মা ব্যাংকও। এ সভায় একীভূত হওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে।


৪ মার্চ ব্যাংক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) একটি প্রতিনিধিদলের বৈঠকে গভর্নর জানান, চলতি বছরের মধ্যে ৭ থেকে ১০টি দুর্বল ব্যাংককে সবল বা ভালো ব্যাংকের সঙ্গে একীভূত করা হতে পারে। এ সময়ের মধ্যে দুর্বল ব্যাংকগুলো নিজেদের ইচ্ছায় একীভূত না হলে আগামী বছর থেকে তাদের চাপ দিয়ে একীভূত করা হবে।


এর আগে গত ৩১ জানুয়ারি ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সঙ্গে এক আলোচনাতেও বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে দুর্বল ব্যাংক একীভূত হওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। একীভূত হওয়ার লক্ষ্যে ভালো ও দুর্বল ব্যাংকের এমডিদেরকে নিজেদের মধ্যে আলোচনা শুরুরও পরামর্শ দেওয়া হয় ওই বৈঠকে।


এক্সিম ব্যাংক শেয়ারবাজারে তালিকাভুক্ত একটি কোম্পানি। এ ব্যাংকের পক্ষ থেকে পদ্মা ব্যাংককে একীভূত করার সিদ্ধান্ত মূল্য সংবেদনশীল তথ্য। এ কারণে শেয়ারবাজারে লেনদেন চালু অবস্থায় এ একীভূতকরণের সিদ্ধান্তের বিষয়টি জানানো হয়নি। এমনকি এ সিদ্ধান্ত গ্রহণের জন্য সপ্তাহের শেষ কার্যদিবসকে বেছে নেওয়া হয়েছে।


২০১৩ সালের চতুর্থ প্রজন্মের ব্যাংক হিসেবে অনুমোদন পায় সাবেক ফারমার্স ব্যাংক। চতুর্থ প্রজন্মের ব্যাংকের মধ্যে এই ব্যাংকেই বড় ধরনের আর্থিক কেলেঙ্কারির ঘটনা ঘটে কার্যক্রম শুরুর কয়েক বছরের মধ্যে। এরপর ব্যাংকটির পর্ষদে বড় ধরনের পরিবর্তন আসে। ফারমার্স ব্যাংকের নাম বদলে করা হয় পদ্মা ব্যাংক। ২০১৭ সালে এ ব্যাংকটির মালিকানার সঙ্গে যুক্ত হয় সরকারি একাধিক ব্যাংক ও সংস্থা।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com