রেমিট্যান্সের ওপর কর প্রত্যাহার চায় বিএফএফএ
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০১:০১
রেমিট্যান্সের ওপর কর প্রত্যাহার চায় বিএফএফএ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বর্তমানে অর্জিত রেমিটেন্সের ওপর ১৫ শতাংশ ট্যাক্স ডিডাক্টেড অ্যাট সোর্স (টিডিএস) কাটা হয়। এই বিধান বাতিল করে অথবা দুই থেকে তিন শতাংশের মধ্যে রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ ফ্রেইট ফরোয়ার্ডস অ্যাসোসিয়েশন (বিএফএফএ)।


মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) আগারগাঁও রাজস্ব ভবনে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে প্রাক বাজেট আলোচনায় এই প্রস্তাব তুলে ধরে সংগঠনটি।


বাজেট প্রস্তাবনায় বিএফএফএ জানিয়েছে, ফ্রেইটের ক্ষেত্রে ১৫ শতাংশ টিডিএস কাটা হলেও শিপিং এজেন্সির ক্ষেত্রে এই হার ধাপভিত্তিতে ৪ থেকে ৬ শতাংশ, কুরিয়ার পরিষেবার ক্ষেত্রে ১০ থেকে ১২ শতাংশ, ইন্ডেন্টিং কমিশনের উপর ৬ থেকে ৮ শতাংশ ও সিএন্ডএফ এজেন্সি কমিশনের উপর ১০ শতাংশ কর কাটা হয়। এই ব্যবস্থা বৈষম্যমূলক এবং অযৌক্তিক উল্লেখ করে এই হার পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে সংগঠনটি।


এছাড়া করপোরেট কর কমিয়ে কর হার ২৫ শতাংশ করা, ফরওয়ার্ডারদের ওয়্যারহাউস স্থাপনের জন্য সমুদ্র ও বিমান বন্দরের পাশে জমি দেওয়া, ওয়্যারহাউস সক্ষমতা বৃদ্ধির জন্য সহজ শর্তে ফরওয়ার্ডারদের রফতানি বন্ডেড ওয়্যারহাউস স্থাপনের অনুমতি, করযোগ্য আয়সীমা পাঁচ লাখ করার প্রস্তাব দিয়েছে বিএফএফএ।


বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যাসোসিয়েশন তাদের প্রস্তাবে ৪০ শতাংশ অবচয় সুবিধা, পোড়া মবিল থেকে ১০০ শতাংশ শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়েছে।


বাংলাদেশ ইনডেন্টিং এজেন্টস অ্যাসোসিয়েশন তাদের প্রস্তাবে কমিশনের ওপর ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছে। প্রস্তাবের সমর্থনে সংগঠনটি জানায়, ইনডেন্টিং রফতানি খাত থেকে ভ্যাট প্রত্যাহার করা হলে এ খাতের আয় বহু গুণ বেড়ে যাবে।


উপস্থিত সব সংগঠনের প্রস্তাব শুনে তা বিবেচনার আশ্বাস দেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। এসময় এনবিআরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com