মামলা নিষ্পত্তির আগেই ইভ্যালির নতুন অফার, ভোক্তা অধিকারের শোকজ
প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৪, ১৯:০৮
মামলা নিষ্পত্তির আগেই ইভ্যালির নতুন অফার, ভোক্তা অধিকারের শোকজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগের কয়েক হাজার মামলা নিষ্পত্তির আগেই নতুন অফারের মাধ্যমে ব্যবসা পরিচালনার ঘোষণা দেয়ায় ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালিকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এতে সাত কার্যদিবসের মধ্যে চিঠির জবাব দিতে বলা হয়েছে।


মঙ্গলবার (২ জানুয়ারি) ইভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ রাসেলকে নোটিশ পাঠানো হয়েছে বলে জানিয়েছেন অধিদফতরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান।


তিনি বলেন, ইভ্যালির বিরুদ্ধে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে প্রায় সাত হাজার মামলা আছে। মামলা নিষ্পত্তি না করে তারা নতুন করে অফার দিয়ে ব্যবসা পরিচালনা করছেন। এজন্য শোকজ লেটার পাঠানো হয়েছে। সাত কার্যদিবসের মধ্যে চিঠির জবাব দিতে বলা হয়েছে।


তিনি আরও বলেন, মূলত মামলা নিষ্পত্তি না করে কীভাবে তারা ক্যাম্পেইন শুরু করলেন, তাদের কাছে সেটিই জানতে চাওয়া হয়েছে।
ভোক্তার ডিজি জানান, ইভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. রাসেল এতদিন জেলে থাকায় ভোক্তা অধিকার মামলাগুলো নিষ্পত্তিতে কার্যকর ব্যবস্থা নিতে পারেনি। কিন্তু এখন যেহেতু তিনি কারামুক্তি পেয়েছেন সেহেতু মামলা নিষ্পত্তিতে ভোক্তা অধিকারের ওপর ভোক্তাদের চাপ রয়েছে। ভোক্তা অধিকারকে ভোক্তার স্বার্থ দেখে কাজ করতে হয়। তাই প্রতিষ্ঠানকে শোকজ করা হয়েছে।


মোহাম্মদ রাসেল সম্প্রতি কারাগার থেকে বের হয়েছেন। শোকজ বিষয়ে তিনি বলেন, চিঠি পেয়েছি। আমরা অভিযোগ নিষ্পত্তি করতে চাই। শিগগির ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরকে এ সংশ্লিষ্ট চিঠি পাঠাব।


২০২১ সালের ১৫ সেপ্টেম্বর রাজধানীর মোহাম্মদপুরের বাসা থেকে ইভ্যালির সিইও মোহাম্মদ রাসেল ও তার স্ত্রী প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিনকে গ্রেফতার করে র‌্যাব। এরপর চেক জালিয়াতি, টাকা দিয়ে পণ্য না পাওয়াসহ নানা অভিযোগে তাদের বিরুদ্ধে সারাদেশে অনেকগুলো মামলা হয়। শর্ত সাপেক্ষে গত বছরের ৬ এপ্রিল জামিনে মুক্ত হন শামীমা নাসরিন।


গত ১৮ ডিসেম্বর বিকেলে কাশিমপুর কারাগার থেকে জামিনে মুক্ত হন ইভ্যালির প্রতিষ্ঠাতা মো. রাসেল। কারামুক্তির কয়েকদিনের মাথায় ইভ্যালিতে গ্রাহকের জন্য সাড়া জাগানো আয়োজন নিয়ে আসার ঘোষণা দেন রাসেল।


২৩ ডিসেম্বর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের ওয়ালে ‘বিগ ব্যাং’ শিরোনাম একটি পোস্টার পোস্ট করেন তিনি। এর ক্যাপশনে তিনি লিখেন, কোনো সমস্যা বা দূরত্ব না থাকলে সম্পর্ক সবসময়ই মধুর হয়। আমাদের সরবরাহকারীরা দীর্ঘদিন ধরে অপেক্ষা করেছেন গ্রাহকদের সেরা অফার দেয়ার জন্য। আর দীর্ঘ সময়ের এই দূরত্ব কেবল ইভ্যালির ‘বিগ ব্যাং’ অফারের মাধ্যমে ঘোচানো যাবে।
তিনি আরও লিখেছেন, আমরা একসঙ্গেই ইতিহাস গড়ব ইনশাআল্লাহ। (যা হবে) বিজয়ের ইতিহাস, অসম্ভবকে সম্ভব করার ইতিহাস।
পরে ২৯ ডিসেম্বর এক ফেসবুক লাইভে রাসেল বলেন, ইভ্যালিকে ব্যবসা করতে দেয়া হলে অল্প কিছুদিনের মধ্যেই গ্রাহকদের সব দেনা পরিশোধ করা হবে। আমি এটি আত্মবিশ্বাসের সঙ্গেই বলছি। সেটি কীভাবে সম্ভব হবে তার সব উত্তর আমি দেব।


আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের পর সংবাদ সম্মেলন করে গ্রাহক, ব্যবসায়ী ও মিডিয়ার সব প্রশ্নের উত্তর দেয়া হবে বলে জানান রাসেল।
দেনা পরিশোধের প্রক্রিয়া প্রসঙ্গে তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের চিঠিতে উল্লেখ ছিল, আমাদের কাছে সাড়ে ৩০০ কোটি টাকা পাওনা আছে। নিঃসন্দেহে এটি বড় অ্যামাউন্ট। কিন্তু বৃহৎ স্কেলে চিন্তা করলে আজকের দিনে ইভ্যালি বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ই-কমার্স। গ্রাহক কখনোই আমরা ধরে রাখতে পারতাম না, যদি মার্চেন্টরা স্পেশাল প্রাইস না দিতেন। এই ব্যবসায়ীরা যে বিশেষ মূল্য আমাদের দেন, সেখান থেকেই আমরা একটা প্রফিট রেখে সেগুলো সেল করি। আপনাদের কাছে মনে হতে পারে এত দেনা, কিন্তু দেশের ৫ শতাংশ লোকও যদি ইভ্যালি থেকে তাদের পণ্য নেয়, তাহলে এ দেনা পরিশোধ করা খুবই সহজ।
ইভ্যালি নতুন অফার বাজারে নিয়ে এসেছে উল্লেখ করে রাসেল বলেন, আজকের ক্যাম্পেইনের উদ্দেশ্য এটা নয় যে, আমি যা লাভ করব সেটা দিয়ে বিলাসবহুল জীবনযাপন করব। আজ লাভের টাকা দিয়ে অল্প কিছু গ্রাহককে হলেও অন্তত এ দেনা থেকে মুক্তি পেতে চাই।


বাণিজ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, বিভিন্ন গেটওয়েতে ইভ্যালির গ্রাহকদের ২৫ কোটি টাকার মতো আটকে ছিল। নগদের কাছে ১৭ কোটি ৬৯ লাখ টাকা, বিকাশের কাছে ৪ কোটি ৯১ লাখ টাকা, এবং এসএসএল কমার্সের কাছে ৩ কোটি ৪০ লাখ টাকা আটকে ছিল। এর মধ্যে থেকে গত নভেম্বর পর্যন্ত ২ হাজার ৮৮২ জন গ্রাহককে মোট ১০ কোটি ৪৩ লাখ টাকা ফেরত দেয়া সম্ভব হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com