জার্মানিতে পোশাক রফতানি কমল ১৫ শতাংশ
প্রকাশ : ২২ ডিসেম্বর ২০২৩, ১৯:৪৪
জার্মানিতে পোশাক রফতানি কমল ১৫ শতাংশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের তৈরি পোশাক খাতের অন্যতম শীর্ষ বাজার জার্মানিতে চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে ১৫.১০ শতাংশ ঋণাত্মক প্রবৃদ্ধি হয়েছে। এসময় দেশটিতে মোট রফতানি হয়েছে ২৩০ কোটি ৭৭ লাখ ডলারের পোশাক। গত অর্থবছরের একই সময়ে আয় হয়েছিল ২৭১ কোটি ৮১ লাখ ডলার।


রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ প্রকাশ করা দেশভিত্তিক প্রধান প্রধান বাজার বিশ্লেষণে এই তথ্য পাওয়া যায়।


তবে সংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করছেন, পোশাক খাতের সবচেয়ে বড় গন্তব্য ইউরোপের দেশ জার্মানি ঋণাত্মক প্রবৃদ্ধি উদ্যোক্তাদের দুশ্চিন্তার বড় কারণ হতে পারে। এজন্য তারা অর্থনৈতিক মন্দা বড় কারণ হতে পারে বলে মনে করেন।


পরিসংখ্যান অনুসারে দেখা যায়, চলতি অর্থবছরের (২০২৩-২৪) জুলাই-নভেম্বর ইউরোপীয় ইউনিয়নে মোট পোশাক রফতানি হয়েছে ৯০৫ কোটি ডলারের। এসময় মোট প্রবৃদ্ধি হয়েছে ০.১৮ শতাংশ। মোট রফতানির হিস্যা ৪৮ শতাংশ।


এ প্রসঙ্গে বিজিএমইএ পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, জার্মানিতে ঋণাত্মক প্রবৃদ্ধি উদ্যোক্তাদের দুশ্চিন্তার বড় কারণ হতে পারে। তিনি মনে করছেন অর্থনৈতিক মন্দা এর বড় কারণ হতে পারে। এদিকে আরেক শীর্ষ রফতানি গন্তব্য যুক্তরাষ্ট্র ও কানাডা ভালো করতে পারছে না। ঋণের চাপ ও অর্থনৈতিক চাপে রয়েছে দেশগুলো।


তবে অপ্রচলিত বাজারে বরাবরই ভালো করছে বাংলাদেশ। ইপিবির তথ্য বলছে, অপ্রচলিত বাজারে এসময় মোট রফতানি হয়েছে ৩৬৪ কোটি ডলার, যা মোট রফতানি হিস্যার ১৯.৩৩ শতাংশ। এসময় মোট প্রবৃদ্ধি হয়েছে ১৪.১২ শতাংশ।


এদিকে ইপিবির প্রকাশিত তথ্যে দেখা যায়, চলতি অর্থবছরের জুলাই-নভেম্বর সময়ে যুক্তরাষ্ট্রে মোট পণ্য রফতানির পরিমাণ ছিল ৩২৭ কোটি ৮৩ লাখ ডলার।


গত অর্থবছরের একই সময়ে রফতানির পরিমাণ ছিল ৩৪৭ কোটি ৮৮ লাখ ডলার। এসময় আয় কম হয়েছে ৫.৭৬ শতাংশ। এছাড়া কানাডায় মোট রফতানি আয় ৬০ কোটি ৬০ লাখ ডলার। এসময় রফতানি আয় কমেছে ২.৭১ শতাংশ। তবে অর্থনৈতিক পুনরুদ্ধারের ফলে যুক্তরাজ্যের বাজারে রফতানি আয় বাড়ছে। ইপিবির তথ্য অনুসারে যুক্তরাজ্যে মোট রফতানি আয় হয়েছে ২২৫ কোটি ডলার, যা মোট রফতানির হিস্যা ১১.৯৮ শতাংশ। আর প্রবৃদ্ধি ১৪.৬১ শতাংশ।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com