রাজশাহীতে আখ মাড়াই উদ্বোধন, লক্ষ্যমাত্রা ৪৫ হাজার মেট্টিক টন
প্রকাশ : ২৫ নভেম্বর ২০২৩, ১৩:৩১
রাজশাহীতে আখ মাড়াই উদ্বোধন, লক্ষ্যমাত্রা ৪৫ হাজার মেট্টিক টন
রাজশাহী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রাজশাহী সুগার মিলস লিমিটেডের চলতি মৌসুমের আখ মাড়াই কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। ৪৫ হাজার মেট্টিক টন আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা নিয়ে ২০২৩-২৪ অর্থবছরে আখ মাড়াই মৌসুম শুরুর উদ্বোধন করেছে রাজশাহী সুগার মিলস লিমিটেড। তাতে চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ২৭’শ মেট্রিক টন।


শুক্রবার (২৪ নভেম্বর) বিকালে রাজশাহী সুগার মিলের কেইনে কেরিয়ার ডোঙ্গায় আখ নিক্ষেপের মাধ্যমে আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করেন বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশনের বিএসএফআইসি যুগ্মসচিব ও পরিচালক (অর্থ) খোন্দকার আজিম আহমেদ এনডিসি।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী চিনি কলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মো. আবুল বাশার।


জানা যায়, চলতি মৌসুমে ৩২ কার্যদিবসে ৪৫ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ২ হাজার ৭০০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরণের হার ধরা হয়েছে ৬ শতাংশ। রাজশাহী চিনিকলের জোন এলাকায় মোট সাড়ে ৩ হাজার একর জমিতে আখ উৎপাদন হয়েছে। আগামীতে চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে সাড়ে ৬ হাজার একর।


অনুষ্ঠানে রাজশাহী সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মো. আবুল বাশার জানান, রাজশাহী চিনিকলে আখ মাড়াই মৌসুম আজ থেকে শুরু হয়েছে। আমরা সব প্রস্তুতি সম্পন্ন করেছি। গত এক বছরে সরকার প্রতি মণ আখ ৪০ টাকা বাড়িয়েছেন। গত মৌসুমে প্রতিমণ আখের দাম ছিল ১৮০ টাকা। সরকার ২০২৩-২৪ মাড়াই মৌসুমে ২২০ টাকা নির্ধারণ করেন। চাষিরা তাদের ন্যায্য মূল্য পাচ্ছেন। ফলে চাষিরা আখ চাষে আগ্রহী হচ্ছেন। আগামীতে রাজশাহী সুগার মিল এলাকায় আখ চাষ বাড়বে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।


রাজশাহী সুগার মিলের মহাব্যবস্থাপক মো. শাহিনুল ইসলামের ব্যবস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হরিয়ান ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জেবর আলী, রাজশাহী চিনিকল শ্রমিক কর্মচারি ইউনিয়নের সভাপতি আফাজ উদ্দিন, সাধারণ সম্পাদক মো. মাসুদ রানা, আখচাষি সমিতির সভাপতি আলহাজ ইয়াছিন আলী, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, আখচাষি সাজেদুর রহমান প্রমুখ।


বিবার্তা/মোস্তাফিজুর/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com