কলমে ওপর কর ১৫%, বাড়বে দাম
প্রকাশ : ০১ জুন ২০২৩, ১৭:২৪
কলমে ওপর কর ১৫%, বাড়বে দাম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২৩-২০২৪ অর্থবছরে শিক্ষা উপকরণ কলমের ওপরে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর আরোপের প্রস্তাব করা হয়েছে। ফলে লেখার উপকরণ কলমের দাম বাড়বে।


১ জুন, বৃহস্পতিবার জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব দেন।


বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বল পয়েন্ট কলমের উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ মূসক ( মূল্য সংযোজন কর) আরোপের প্রস্তাব করেন।


এদিকে বাজারে পণ্যদ্রব্যের দাম ব্যাপক হারে বাড়লেও দীর্ঘদিন ধরে কলমের দাম স্থিতিশীল ছিল।


২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বিশাল এ বাজেটের ঘাটতি ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। আর অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা যা মোট জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।


‘উন্নয়নের অভিযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ শিরোনামে নতুন জাতীয় বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী। আগামী এক বছর দেশ পরিচালনার সার্বিক আয়-ব্যয়ের হিসাব রয়েছে এই বাজেটে। এটি আওয়ামী লীগ সরকারের ২৩তম এবং বাংলাদেশের ৫২ তম বাজেট।


প্রস্তাবিত বাজেট আগামী ২৬ জুন অনুমোদন করা হবে। তার আগে বাজেট নিয়ে সংসদে ৪০ ঘণ্টা আলোচনা হবে। ১ জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হবে। নতুন অর্থবছর চলবে নতুন বাজেটের বরাদ্দ ও পরিকল্পনা অনুযায়ী।


বিবার্তা/লিমন/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com