বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আয়কর আদায় স্থগিত
প্রকাশ : ০৮ এপ্রিল ২০২৪, ২২:৩৮
বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আয়কর আদায় স্থগিত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামী ২১ এপ্রিল পর্যন্ত বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায় নিয়ে তিন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে দেয়া এনবিআরের চিঠির ওপর স্থিতাবস্থা জারি করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।


প্রতিষ্ঠানগুলো হলো নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস এবং সাউথ ইস্ট ইউনিভার্সিটি।


৮ মার্চ, সোমবার তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে এনবিআরের জারি করা প্রজ্ঞাপনে স্থিতাবস্থা দিয়ে তা শুনানির জন্য পুর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়েছেন বিচারপতি মোহাম্মদ আশফাকুল ইসলামের চেম্বার আদালত।


আবেদনকারীদের আইনজীবী ওমর সাদাত আদেশের বিষয়টি নিশ্চিত করে বলেন, আগামী ২১ এপ্রিল আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি হবে। সে পর্যন্ত ব্যাংক হিসাব যেগুলো স্থগিত করা হয়েছে তা সেভাবেই থাকবে। আর আবেদন নিষ্পত্ত না হওয়া পর্যন্ত এনবিআর তিন বিশ্ববিদ্যালয় থেকে আয়কর আদায় করতে পারবে না।


ওমর সাদাত বলেন, আপিল বিভাগের লিখিত রায় প্রকাশিত হওয়ার আগেই এনবিআর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কাছে আয়কর চেয়ে চিঠি দিয়েছে। কয়েকটির ব্যাংক হিসাব স্থগিত করেছে। কিন্তু আপিল বিভাগ রায়ে কি বলেছেন সেটা আমাদের আগে জানতে হবে। যে কারণে চেম্বার আদালতে আবেদন করা হয়। আদালত স্থিতিবস্থা জারি করেছেন।


এর আগে ২০০৭ এবং ২০১০ সালে পৃথক দুটি প্রজ্ঞাপন জারি করে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল, ডেন্টাল এবং ইঞ্জিনিয়ারিং কলেজের বাৎসরিক আয়ের ওপর ১৫ শতাংশ আয়কর নির্ধারণ করে জাতীয় রাজস্ব বোর্ড।


এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে ৪০টিরও বেশি রিট আবেদন করে সংক্ষুব্ধ বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলো।


২০১৬ সালে রাজস্ব বোর্ডের প্রজ্ঞাপনকে অবৈধ ঘোষণা করে রায় দেয় হাইকোর্ট। রাষ্ট্রপক্ষের আপিলের প্রেক্ষিতে হাইকোর্টের রায় বাতিল করে আপিল বিভাগ। কিন্তু পূর্ণাঙ্গ রায় প্রকাশের আগেই আয়কর আদায়ের তৎপরতা শুরু করে এনবিআর।


নির্ধারিত সময়ের মধ্যে আয়কর জমা না দেয়ায় ঢাকার একত্রিশটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব জব্দ করা হয়। এই বিষয়টি নিষ্পত্তির জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর পক্ষ থেকে আবেদন করা হলে তা শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয় চেম্বার আদালত। তবে জব্দ হওয়া ব্যাংক অ্যাকাউন্টের বিষয়ে কোনো আদেশ দেয়া হয়নি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com