সম্মিলিত পাঠাগার আন্দোলনের সভাপতি ছাত্তার, সাধারণ সম্পাদক সিজার
প্রকাশ : ২৬ মার্চ ২০২৩, ২৩:৪৬
সম্মিলিত পাঠাগার আন্দোলনের সভাপতি ছাত্তার, সাধারণ সম্পাদক সিজার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সম্মিলিত পাঠাগার আন্দোলনের কেন্দ্রীয় পরিষদ গঠন করা হয়েছে।


রবিবার (২৬ মার্চ) ঢাকায় সম্মিলিত পাঠাগার আন্দোলন এর বিশেষ সভা অনুষ্ঠিত হয়। আর এ সভায় সংগঠনটির কেন্দ্রীয় কমিটি ঘোষিত হয়। কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন আবদুস ছাত্তার খান আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন জুলিয়াস সিজার তালুকদার।


১৯ সদস্য বিশিষ্ট এ কমিটিতে অন্যান্যদের মধ্যে রয়েছেন- সহ- সভাপতি মোহাম্মদ মোশারফ হোসেন, রাজেন্দ্র দেবনাথ, সহ-সাধারণ সম্পাদক মার্জিয়া লিপি, বাবুল মৃধা, সাংগঠনিক সম্পাদক রহমান রায়হান, দফতর সম্পাদক বেলাল হোসেন, অর্থ সম্পাদক কামরুজ্জামান, প্রচার ও প্রকাশনা সম্পাদক শামীম আকন্দ, তথ্য ও গবেষণা সম্পাদক তমাল দেব, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক নোমান বিবাগি, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আলমগীর মাছুদ, পাঠাগার ব্যবস্থাপনা সম্পাদক মেহনাজ পারভীন, আইন সম্পাদক শ্যমল কান্তি সরকার, সমাজসেবা সম্পাদক পলাশ রায় ও কার্যনির্বাহী সদস্য স্বপ্নরাজ।


সভায় উপস্থিত সংগঠকগণের মতামতের ভিত্তিতে উক্ত কমিটিতে আন্তর্জাতিক সম্পাদক পদে ১ জন এবং কার্যনির্বাহী সদস্য পদে ৩ জনকে অন্তর্ভুক্ত করার জন্য সার্চ কমিটি গঠন করা হয় এবং সর্বসাধারণের নিকট থেকে প্রস্তাবনা আহ্বান করা হয়। আগামী ২৬ এপ্রিল পর্যন্ত নাম প্রস্তাবের সুযোগ থাকবে।


এর আগে এদিন সভার শুরুতে সংগঠনের সংবিধান কমিটির পক্ষে খসড়া সংবিধান উপস্থাপন করেন সহ-সভাপতি মোহাম্মদ মোশারফ হোসেন। আগামী ২৬ এপ্রিল পর্যন্ত খসড়া সংবিধানের উপর মতামত প্রদানের জন্য পাঠাগার আন্দোলনের সাথে জড়িত সংগঠক ও সাধারণ জনগণের জন্য উন্মুক্ত থাকবে। সম্মিলিত পাঠাগার আন্দোলন এর ডাটাবেজে তালিকাভুক্ত সকল সংগঠককে ই-মেইলে খসড়া সংবিধানের অনুলিপি পাঠানো হবে। তাছাড়া সর্বসাধারণের জন্য খসড়া সংবিধানটি সম্মিলিত পাঠাগার আন্দোলন এর ওয়েবসাইট ও ফেইসবুক পেইজে পাওয়া যাবে।


সভায় চারুশিল্পী শামীম আকন্দ কর্তৃক অঙ্কিত সম্মিলিত পাঠাগার আন্দোলনের লোগো ও পতাকা অনুমোদিত হয়।


উল্লেখ্য, এই সংগঠনের উদ্যোগে গত ২২-২৪ ডিসেম্বর ২০২২ তারিখে টাংগাইল জেলার ভূয়াপুর উপজেলার অর্জুনা গ্রামে ৩ দিনব্যাপী আবাসিক পাঠাগার সম্মেলন-২০২২ অনুষ্ঠিত হয়। সম্মেলনের শেষ দিনে ১৭০ টি অংশগ্রহণকারী পাঠাগার এর প্রায় ৪ শতাধিক সংগঠকগণের উপস্থিতিতে একটি ঘোষণাপত্র তৈরী হয় এবং এরই ধারাবাহিকতায় সম্মিলিত পাঠাগার আন্দোলন এর রূপরেখা প্রস্তত হয়।


বিবার্তা/রাসেল/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com