শিক্ষা
শাবিপ্রবিতে চূড়ান্ত ভর্তি কার্যক্রম সোমবার
প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৩, ১৩:২৩
শাবিপ্রবিতে চূড়ান্ত ভর্তি কার্যক্রম সোমবার
শাবিপ্রবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি গুচ্ছের অধীনে ২০২১-২২ শিক্ষাবর্ষে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) প্রাথমিক ভর্তি কার্যক্রম শেষ হয়েছে। সোমবার থেকে শুরু হচ্ছে সরাসরি (চূড়ান্ত) ভর্তি কার্যক্রম। এতে ‘এ’, ‘বি’ ও ‘সি’ তিনটি ইউনিটে আসন রয়েছে ১ হাজার ৬৬৬টি। তবে প্রাথমিক ভর্তি কার্যক্রম শেষে আসন খালি রয়েছে ১০৮টি।


শাবিপ্রবির গুচ্ছ ভর্তি কমিটির টেকনিক্যাল কো-অর্ডিনেটর অধ্যাপক মো. মাসুম বিষয়টি নিশ্চিত করেন।


তিনি জানান, এবার ‘এ’, ‘বি’ ও ‘সি’ তিনটি ইউনিট মিলিয়ে আসন রয়েছে ১ হাজার ৬৬৬টি। এরমধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ১ হাজার ৫১টি আসন রয়েছে, তাতে আসন খালি থাকছে ১০২টি এবং সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ৬১৫টি আসনের মধ্যে মানবিকে ২টি এবং বাণিজ্য অনুষদে ৪টি আসন খালি রয়েছে।


ভর্তি কমিটি সূত্রে জানা যায়, সর্বশেষ ১৫ ও ১৬ জানুয়ারি বিজ্ঞান অনুষদে উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্য থেকে ৪ হাজার ১৭৬ থেকে ৮ হাজার পর্যন্ত, মানবিক শাখায় ৯৩৫ থেকে ১১শ’ এবং বাণিজ্য শাখায় ৩৪১ থেকে ৫শ’ পর্যন্ত ভর্তির জন্য ডাকা হয়েছিল। এতে শিক্ষার্থীরা ১৮ ও ১৯ জানুয়ারি সরাসরি উপস্থিত থেকে বিষয় মনোনয়নের পর ভর্তি নিশ্চিত করেন। এর পরেও ১০৮টি আসন খালি রয়েছে।


এদিকে সোমবার (২৩ জানুয়ারি) থেকে সরাসরি ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে, চলবে বুধবার (২৫ জানুয়ারি) পর্যন্ত। এবার ভর্তি ফি বাবত সর্বমোট ১৫ হাজার টাকা করে দিতে হচ্ছে শিক্ষার্থীদের।


এ বিষয়ে ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার বলেন, সোমবার ২৩ জানুয়ারি থেকে ২০২১-২২ সেশনে প্রথম সেমিস্টারে চূড়ান্ত ভর্তি শুরু হচ্ছে। এবার ভর্তি ফি সর্বমোট ১৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এতে গুচ্ছের মাধ্যমে ৫ হাজার টাকা নেয়া হয়েছে, সরাসরি ভর্তির সময় শিক্ষার্থীদের আরও ১০ হাজার টাকা নিয়ে আসতে হবে। একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত মোতাবেক এ ফি নির্ধারণ করা হয়।


প্রথমদিন বিজ্ঞান অনুষদে ১ থেকে ১ হাজার ৬৫০ পর্যন্ত, দ্বিতীয় দিন মঙ্গলবার (২৪ জানুয়ারি) সকালে ১ হাজার ৬৫১ থেকে ৮ হাজার পর্যন্ত এবং বিকালে স্থাপত্য বিভাগে ১ থেকে ৩৪ পর্যন্ত ডাকা হয়েছে। সর্বশেষ বুধবার (২৫ জানুয়ারি) সকালে মানবিক অনুষদে ১ থেকে ১ হাজার ৩১৯ পর্যন্ত এবং বিকালে বাণিজ্য অনুষদে ১ থেকে ৫৫৯ পর্যন্ত ডাকা হয়েছে।


ভর্তির সময় শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার মার্কশিট নিয়ে আসতে হবে, সেটি না থাকলে মূল সনদ আনতে বলা হয়েছে। কোনো শিক্ষার্থী অন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি থাকলে সেক্ষেত্রে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ভর্তি রিসিট সঙ্গে নিয়ে আসতে হবে। যদি আগে জমা দেয়া হয়, সেক্ষেত্রে আর জমা দিতে হবে না।


প্রসঙ্গত, গুচ্ছের অধীনে গত বছরের ২১ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত প্রাথমিক আবেদন গ্রহণ করা হয়। এতে ৩টি ইউনিটের মধ্যে বিজ্ঞান বিভাগে ১৯ হাজার ৯২০ জন, মানবিক বিভাগে ‘বি’ ও ‘সি’ ইউনিটে ৪ হাজার ৭৪৭ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে মোট ২ হাজার ৭ জন শিক্ষার্থী আবেদন করেন।


বিবার্তা/কেআর


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com