মশা নিধনে ‘ভুল’ পদ্ধতিতে মাঠে নামছে ডিএসসিসি
প্রকাশ : ১৮ মার্চ ২০২৩, ২০:১৭
মশা নিধনে ‘ভুল’ পদ্ধতিতে মাঠে নামছে ডিএসসিসি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ধোঁয়া দিয়ে মশা মারার পদ্ধতি (ফগিংয়ের মাধ্যমে পরিপক্ব মশা নিধন) ভুল বলে আসছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএসসিসি)। এ পদ্ধতিতে মশা তো মরেই না, শুধু অর্থেরই অপচয় হয়। তারপরও ভুল জেনেও একই নিয়মে মশা নিধনে ছয় দিনের অভিযান নামছে সংস্থাটি। আগামী ১৯ মার্চ থেকে ২৫ মার্চ এ অভিযান চলমান থাকবে।


১৮ মার্চ, শনিবার ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএসসিসি) গণসংযোগ বিভাগ থেকে এ তথ্য জানা গেছে। ডিএসসিসি সূত্রে জানা যায়, শুষ্ক মৌসুম শুরুর কারণে ইতোমধ্যেই নগরীর বিভিন্ন এলাকায় কিউলেক্স মশার প্রকোপ বৃদ্ধি পেয়েছে। কিউলেক্স মশার প্রকোপ বৃদ্ধির প্রেক্ষিতে মশক নিয়ন্ত্রণে মেয়র মো. আতিকুল ইসলাম নির্দেশে আগামী ১৯ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত ৬ দিন ব্যাপী (শুক্রবার ব্যতীত) ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৫৪টি ওয়ার্ডে একযোগে বিশেষ মশক নিধন কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।


ডিএনসিসি থেকে জানানো হয়, বিশেষ মশক নিধন কার্যক্রমে (৪০০ X ৪০০) গ্রিড পদ্ধতিতে প্রতি ওয়ার্ডকে ৬ ভাগে ভাগ করে প্রতি এক ভাগে এক দিন নিবিড়ভাবে লার্ভিসাইডিং এবং ফগিং কার্যক্রম পরিচালনা করা হবে। এ কার্যক্রমে পূর্বে শনাক্তকৃত মশার প্রজননস্থল হিসেবে চিহ্নিত সকল হটস্পটে ব্যাপকভাবে কীটনাশক প্রয়োগ এবং প্রয়োজনীয় ক্ষেত্রে হটস্পট অপসারণ করতে হবে।


এর আগে, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের মিয়ামি শহরে থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র, কর্মকর্তা ও ওয়ার্ড কাউন্সিলররা প্রশিক্ষণে যান। যুক্তরাষ্ট্র সরকারের আয়োজনে দেশটির ডিপার্টমেন্ট অব কমার্সের কমার্শিয়াল ল ডেভলপমেন্ট প্রোগ্রামের (সিএলডিপি) আমন্ত্রণ ও অর্থায়নে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রতিনিধি দল ফ্লোরিডা সফর করেন। প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মেয়র আতিকুল ইসলাম। যেখানে তারা মশা নিধনের সঠিক পদ্ধতি শিখেছেন বলে জানান তিনি।


গত ২১ জানুয়ারি ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, আমরা এতদিন ভুল পদ্ধতি ব্যবহার করেছি। তাতে মশা তো ধ্বংস হয়নি বরং অর্থের অপচয় হয়েছে। তাই অতিদ্রুত ডিএনসিসি মশার প্রজাতি চিহ্নিত করতে একটি ল্যাব স্থাপন করতে চাই।


ঘোষিত অভিযান নিয়ে জানতে চাইলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন বলেন, মশা নিধন কার্যক্রমে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে স্বাস্থ্য বিভাগ, বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীগণ বিশেষ মশক নিধন কার্যক্রমের নির্ধারিত দায়িত্ব পালন করবেন। প্রতিটি ওয়ার্ডের সম্মানিত কাউন্সিলরগণ নির্ধারিত পরিকল্পনা অনুযায়ী সার্বিক কার্যক্রম বাস্তবায়ন এবং তদারকির দায়িত্ব পালন করবেন।


তিনি আরও বলেন, মশক নিধনে সপ্তাহব্যাপী (১৯ মার্চ থেকে ২৫ মার্চ) বিশেষ অভিযান আগামীকাল উদ্বোধনী করবেন ডিএসসিসি প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান। মিরপুর (সেকশন-১৩) পশ্চিম বাইশটেকি বালুর মাঠে সকাল ১০ টায় উদ্ভোদন করা হবে।


বিবার্তা/রিয়াদ/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com