‌‘পরিকল্পনাবিদদের ক্ষমতায়নের মাধ্যমে দেশের পরিকল্পিত উন্নয়ন সম্ভব’
প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৩, ২২:৩৩
‌‘পরিকল্পনাবিদদের ক্ষমতায়নের মাধ্যমে দেশের পরিকল্পিত উন্নয়ন সম্ভব’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি.আই.পি.)'র বার্ষিক সাধারণ সভায় বক্তারা বলেন, পরিকল্পনাবিদদের ক্ষমতায়নের মাধ্যমে দেশের পরিকল্পিত উন্নয়ন সম্ভব।


শুক্রবার (২৭ জানুয়ারি) ঢাকাস্থ ব্র্যাক সেন্টার ইন, মহাখালীতে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি.আই.পি.)-র বার্ষিক সাধারণ সভা ২০২২ অনুষ্ঠানে এ কথা বলেন।


বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স-র সভাপতি পরিকল্পনাবিদ ফজলে রেজা সুমন এর সভাপতিত্বে বার্ষিক সাধারণ সভার সূচনা হয়।


স্বাগত বক্তব্যে সভাপতি বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই বি.আই.পি. পরিকল্পনা শিক্ষা ও পেশার উন্নয়নে অবদান রাখার চেষ্টা করে আসছে, উক্ত চেষ্টাকে আরো সুদৃঢ় এবং প্রসারিত করার লক্ষ্যে বি.আই.পি’র ১৫তম নির্বাহী পরিষদ ইনস্টিটিউট এর সকল কর্মকান্ডে সদস্যদের সম্পৃক্ততা, জবাবদিহিতা এবং স্বচ্ছতা রাখার চেষ্টা করেছে।


বি.আই.পি. উপদেষ্টা পরিষদের সদস্য পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আকতার মাহমুদ উপস্থিত সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে উপদেষ্টা পরিষদের প্রতিবেদন উপস্থাপন করেন।


বি.আই.পি.-র ১৫তম কার্যনির্বাহী পরিষদের সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ শেখ মুহম্মদ মেহেদী আহসান ২০২২ সালে বি.আই.পি.-র বিভিন্ন কার্যাবলী এবং তার বার্ষিক অগ্রগতি সম্পর্কে একটি বিশদ প্রতিবেদন উপস্থাপন করেন।


তিনি বিগত বছরে ৪টি কৌশলগত স্তম্ভের আওতায় বিআইপি কর্তৃক সম্পাদিত কার্যাবলী তুলে ধরেন। জাতীয় ও স্থানীয় পরিকল্পনা কাঠামো খসড়া প্রস্তুতকরণ ও বর্তমান পরিকল্পনা অনুশীলনকে প্রভাবিত করার জন্য বিভিন্ন কর্মসূচী গ্রহণের মাধ্যমে উচ্চমানের পরিকল্পনা অনুশীলন, বিভিন্ন সরকারি বেসরকারি উন্নয়ন সহযোগী এবং এনজিও সেক্টরে সহযোগিতা মূলক সম্পর্ক সম্প্রসারণের মাধ্যমে পরিকল্পনাবিদদের ক্ষমতায়ন, পরিকল্পনা সংশ্লিষ্ট বিভিন্ন ট্রেনিং, সেমিনার আয়োজনের মাধ্যমে সামর্থ্যগত উন্নয়ন ও জ্ঞান ব্যবস্থাপনা, এবং বিআইপি’র প্রাতিষ্ঠানিক উন্নয়ন ইত্যাদি বিভিন্ন বিষয়ে পদক্ষেপ গ্রহন করা হয়েছে বলে উল্লেখ করেন।


পরবর্তীতে উপস্থিত পরিকল্পনাবিদ সদস্যদের সামনে বি.আই.পি.-র কোষাধ্যক্ষ পরিকল্পনাবিদ অধ্যাপক ড. মুঃ মোসলেহ উদ্দীন হাসান বিগত ২০২১-২২ অর্থবছরে বি.আই.পি.-র আয়-ব্যয়ের পর্যালোচনা পূর্বক পূর্ণাঙ্গ আর্থিক প্রতিবেদন উপস্থাপন করেন। উপস্থিত সকলের সম্মতিতে অডিট রিপোর্টটি অনুমোদিত হয়।


এবারের বার্ষিক সাধারণ সভায় নিয়মিত আলোচ্যসূচীর পাশাপাশি বিআইপি’র সদস্যদের সুচিন্তিত ও নির্দিষ্ট মতামত এবং সম্মতির জন্য বিআইপি’র ভবিষ্যৎ কাঠামো ও নীতিনির্ধারণ সংক্রান্ত ৪টি বিষয় (বিআইপি সংবিধানের চূড়ান্ত সংশোধনী, বিসিএস ক্যাডার সার্ভিস এর পূর্ণাঙ্গ প্রস্তাবনা, Spatial Planning Framework এর খসড়া প্রতিবেদন এবং Accreditation Manual এর চূড়ান্ত খসড়া) উত্থাপন করা হয় এবং চূড়ান্তকরণের জন্য সদস্যদের মতামতসমূহ নথিভুক্ত করা হয়।


বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর যুগ্ম সম্পাদক পরিকল্পনাবিদ মোহাম্মদ রাসেল কবির এর সঞ্চালনায় বার্ষিক সাধারণ সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিআইপি’র প্রতিষ্ঠাতা সভাপতি পরিকল্পনাবিদ ড. গোলাম রহমান, খুলনা বিশ্ববিদ্যালয়ের ইউআরপি বিভাগে অধ্যাপক এবং বিআইপি উপদেষ্টা ড. রেজাউল করিম, বুয়েট ইউআরপি বিভাগের অধ্যাপক ড. শাকিল আকতার, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের পরিচালক (যুগ্মসচিব) পরিকল্পনাবিদ ড. মো. তৈয়বুর রহমান, চুয়েট ইউআরপি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ রাশিদুল হাসান, সিনিয়র পরিকল্পনাবিদ আল আমিন, মাসুম মুজিব, খোন্দকার এম আনসার হোসেন প্রমুখ।


বিবার্তা/সানজিদা/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com