পহেলা বৈশাখ উপলক্ষ্যে বিশ্বের দীর্ঘতম আল্পনা হাওরের অলওয়েদার সড়কে
প্রকাশ : ১৩ এপ্রিল ২০২৪, ২১:০৮
পহেলা বৈশাখ উপলক্ষ্যে বিশ্বের দীর্ঘতম আল্পনা হাওরের অলওয়েদার সড়কে
কিশোরগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আবারও আলোচনায় কিশোরগঞ্জের হাওরের বিষ্ময় হিসেবে পরিচিত অলওয়েদার সড়ক। এবার হাওরের মাঝখান দিয়ে নির্মিত অলওয়েদার সড়কের মিঠামইন উপজেলার জিরোপয়েন্ট থেকে অষ্টগ্রাম উপজেলার জিরোপয়েন্ট পর্যন্ত ১৪ কিলোমিটার সড়কে আল্পনা আঁকা হচ্ছে। আর এটি হবে বিশ্বের দীর্ঘতম আলপনা তৈরির বিশ্ব রেকর্ড।


পহেলা বৈশাখে বাঙালি সংস্কৃতি তুলে ধরতেই দেশের বৃহত্তম এই আল্পনা উৎসব 'আল্পনায় বৈশাখ ১৪৩১’ এর আয়োজন।


এশিয়াটিক এক্সপেরিয়েনশিয়াল মার্কেটিং লিমিটেড, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেড এবং বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড যৌথভাবে ব্যতিক্রমী এই আলপনা উৎসবের আয়োজন করে।


রবিবার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ বাংলা নববর্ষে উদ্বোধন হবে দীর্ঘতম এই আলপনা।


এ দিন সকাল সাড়ে ৮টায় মিঠামইনে আলপনা উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ‌মেদ পলক। কিশোরগঞ্জ-৪ নির্বাচনি এলাকার এমপি রেজওয়ান আহমেদ তৌফিক, জেলা প্রশাসন মোহাম্মদ আবুল কালাম আজাদ, পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ, জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট মো. জিল্লুর রহমানসহ বিশিষ্ট জনেরা এ সময় উপস্থিত থাকবেন।


এর আগে গত ১২ এপ্রিল সকালে আলপনা আঁকা শুরু হয়। চারুকলার সাত শতাধিক শিল্পী সড়কে আলপনা আঁকার কাজ শুরু করে। এ সময় উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও অভিনেতা আসাদুজ্জামান নূর।


আয়োজকরা জানান, রঙ-তুলির আঁচড়ে বাঙালি সংস্কৃতি দেশ ও বিশ্ববাসীর কাছে তুলে ধরতেই দেশের সবচেয়ে বড় আল্পনা উৎসব, ‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ আয়োজন করা হয়েছে।


কিশোরগঞ্জের মিঠামইন জিরোপয়েন্ট থেকে অষ্টগ্রাম জিরোপয়েন্ট পর্যন্ত ১৪ কিলোমিটার সড়কে আল্পনা অঙ্কনের মাধ্যমে বিশ্বের দীর্ঘতম আলপনা তৈরির বিশ্ব রেকর্ড গড়ার প্রচেষ্টা নেওয়া হয়েছে বলেও জানান তারা।


বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেড এর মিডিয়া রিলেশন ম্যানেজার মাহবুবুর রহমান জানান, ১৪ কিলোমিটার সড়কে আলপনা আঁকার কাজ প্রায় শেষ পর্যায়ে। চারুকলা ইনস্টিটিউটের সাত শতাধিক দক্ষ শিল্পী কয়েকটি ভাগে ভাগ হয়ে আলপনা আঁকার কাজ শেষ করেন।


তিনি বলেন, এটি বিশ্বের দীর্ঘতম আলপনা। আলপনা শেষ হওয়ার পর পহেলা বৈশাখ আলপনা উৎসব অনুষ্ঠিত হবে। তারপর সকল প্রক্রিয়া শেষ করে যথাযথ ভাবে ওয়ার্ল্ড বুক অব গ্রীনেজ কর্তৃপক্ষের কাছে স্বীকৃতির জন্য আবেদন করবে আয়োজক ৩ কোম্পানি। এর পর ওয়ার্ল্ড বুক অফ গ্রীনেজ কর্তৃপক্ষ স্বীকৃতির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে।


প্রায় ৯’শ কোটি টাকা ব্যায়ে হাওরের ইটনা-মিঠামইন ও অষ্টগ্রাম উপজেলাকে যুক্ত করে সারা বছর চলাচল উপযোগী এ পাকা সড়কটি নির্মাণ করে সড়ক ও জনপথ বিভাগ। ২০২০ সালের ৮ অক্টোবর এটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com