খাগড়াছড়িতে উৎসব মুখর পরিবেশে বৈসাবি মেলার উদ্বোধন
প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪, ২১:২৩
খাগড়াছড়িতে উৎসব মুখর পরিবেশে বৈসাবি মেলার উদ্বোধন
খাগড়াছড়ি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

খাগড়াছড়িতে উৎসব মুখর পরিবেশে বৈসাবি মেলার উদ্বোধন করা হয়েছে।


১ এপ্রিল, সোমবার রাতে নিউজিল্যান্ড সড়কের মুখে এ মেলার উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন, খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।


বৈসাবি উদ্‌যাপন কমিটি ২০২৪র আহ্বায়ক রবি শংকর তালুকদার এর সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য আহ্বায়ক কমিটির সদস্য সচিব কিরণ চাকমা।


এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জেলা পরিষদ সদস্য এড. আশুতোষ চাকমা, ক্যজরী মারমা, শতরুপা চাকমা, নিলোৎপল খীসা, সাবেক জেলা পরিষদ সদস্য বুদ্ধ লাল চাকমা, হেডম্যান অ্যাসোসিয়েশন সভাপতি রণিক ত্রিপুরা, কমলছড়ি ইউপি চেয়ারম্যান সুনীল চাকমা এতে উপস্থিত ছিলেন।


এতে বক্তারা বলেন, এ বৈসাবি মেলার মধ্য দিয়ে পাহাড়ের সকল সম্প্রদায়ের মেলবন্ধন অক্ষুণ্ন থাকবে। পার্বত্য চট্টগ্রামে বসবাসরতদের সম্প্রীতি বজায় রেখে পাহাড়কে শান্তির নিবাস ভূমিতে পরিণত করতে হবে।


নিজ নিজ সংস্কৃতি, ঐতিহ্যকে ধরে রেখে শান্তি-শৃঙ্খলা বজায় রেখে ভ্রাতৃত্বের বন্ধন অটুট রাখতে সকলের প্রতি আহ্বান জানান নেতৃবৃন্দরা।


এর আগে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে বৈসাবি মেলার শেষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। এই বৈসাবি মেলায় নানা রকমারি পণ্য সামগ্রীর বিক্রয়ের ৬৮টি স্টল বসেছে। আজ ১লা এপ্রিল থেকে ১২ এপ্রিল পর্যন্ত বার দিনব্যাপী চলবে।


মেলায় থাকবে ঐতিহ্যবাহী “আদিবাসী পণ্য সামগ্রীসহ নানা উপকরণ।


পাহাড়ের সংস্কৃতি, বিনোদন, ঐহিত্য তুলে ধরার পাশাপাশি রকমারি পণ্য, খাবার, ঐতিহ্যবাহী বলি খেলাধুলা, জলকেলি (পানি খেলা), মেলা চলাকালীন সাংস্কৃতিক সন্ধ্যা,ঢাকা চটপটি হাউজ ও আকর্ষণীয় লটারির আয়োজন করেছে মেলা কর্তৃপক্ষ। শিশুদের বাড়তি বিনোদনের জন্য মেলায় রাখা হয়েছে নাগরদোলা, রেলগাড়ীর। যেখানে পাহাড়কে মানুষের আনন্দ ভাগাভাগি অন্যতম স্থান হয়ে উঠতে পারে আয়োজিত এ বৈসাবি মেলা।


পাহাড়ের প্রধান উৎসবকে ঘিরে “খাগড়াছড়ি বৈ-সা-বি উদ্‌যাপন কমিটি-২০২৪” এ আয়োজনে পাহাড়ের সংস্কৃতি, ঐতিহ্যকে তুলে ধরতে বৈসু, সাংগ্রাই, সংক্রান্ত, বিজু, বিহু, বিষু উপলক্ষ্যে এই আদিবাসী পণ্য সামগ্রীর বিশাল মেলার আয়োজন করে।


বিবার্তা/মামুন/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com