পঞ্চগড়ে শ্রমিক ছাঁটাই বন্ধের দাবিতে হোটেল শ্রমিকদের মানববন্ধন
প্রকাশ : ১০ মার্চ ২০২৪, ২২:৫০
পঞ্চগড়ে শ্রমিক ছাঁটাই বন্ধের দাবিতে হোটেল শ্রমিকদের মানববন্ধন
পঞ্চগড় প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রমজানের পবিত্রতার নামে শ্রমিক ছাঁটাই, নির্যাতন বন্ধ করণ ও জেলা প্রশাসকের সম্মেলন কক্ষের অনুষ্ঠিত জেলা প্রশাসকের নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নের দাবিসহ এক মাসের বেতনের সমপরিমাণ ঈদ বোনাস ও শ্রম আইন বাস্তবায়নের দাবিতে মানববন্ধন করেছেন পঞ্চগড়ের হোটেল শ্রমিকরা।


১০ মার্চ, রবিবার পঞ্চগড়-তেতুঁলিয়া মহা সড়কের চৌরঙ্গী মোড়ে এ মানববন্ধন পালন করা হয়। ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে শহরের বিভিন্ন হোটেল রেস্তোরাঁর কয়েকশ শ্রমিক অংশ নেন।


মানববন্ধনে বক্তারা বলেন, জেলায় প্রায় ১৮শ শ্রমিক ও তাদের পরিবার পরিজন নিয়ে অনাহারে অর্ধাহারে, শিক্ষা, চিকিৎসা, বাসস্থানসহ বিভিন্ন সমস্যায় জর্জরিত হয়ে বেঁচে থাকার সংগ্রামে লিপ্ত রয়েছে। যারা কাজে নিয়োজিত তাদেরকে আসন্ন রমজানে আরেক দফা ছাঁটাই করা হলে কোথায় যাবে তারা?


তারা আরও বলেন, আমরা এমনিতেই সারা বছর হোটেল শ্রমিকদের চাকুরির অনিশ্চয়তা, সময়মতো বেতন না পাওয়া, অতিরিক্ত কর্মঘণ্টা, আইন অনুযায়ী পাওনা পরিশোধ না করে প্রতিষ্ঠান থেকে বের করে দেওয়া হয়। স্বাস্থ্যসম্মত কর্ম পরিবেশ ও থাকা খাওয়ার সুব্যবস্থা না থাকা, কথায় কথায় বিনা অজুহাতে চাকুরিচ্যুত করা, নিয়োগ পত্র, পরিচয় পত্র না দিয়ে শ্রম অধিকার থেকে বঞ্চিত করা, শারীরিক ও মানসিক নির্যাতন ইত্যাদি সমস্যা সংকট নিয়ে জীবন জীবিকা চালাতে হয়। জেলা প্রশাসনের কার্যালয়ে একাধিক সিদ্ধান্ত হওয়ার পরও মানেছেন না মালিকরা। তাদের দাবি আদায় না হলে কঠোর কর্মসূচির ঘোষণা দেন শ্রমিকনেতারা।


মানববন্ধনে পঞ্চগড় পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও শ্রমিক নেতা হুমায়ুন কবীর উজ্জল শ্রমিকদের সাথে একাত্মতা ঘোষণা করে বলেন, হোটেল শ্রমিকদের দাবি যৌক্তিক। তাদের বিষয়টি খতিয়ে দেখার জন্য জেলা প্রশাসনকে অনুরোধ করেন তিনি।


এসময় মানববন্ধনে জেলা হোটেল ও রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়নের সভাপতি আশরাফুল ইসলাম, সাধারণ সম্পাদক আইনুল হক, সাংগঠনিক সম্পাদক সাবেক সাংগঠনিক সম্পাদক নাজমুল হক, সাবেক সভাপতি আব্দুল গনি, হোটেল শ্রমিক লীগের সভাপতি মোবারক আলী বক্তব্য প্রদান করেন।


বিবার্তা/বিপ্লব/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com