এস আলম সুগার মিল পরিদর্শনে ৯ সদস্যের তদন্ত দল
প্রকাশ : ০৫ মার্চ ২০২৪, ১৫:৪৬
এস আলম সুগার মিল পরিদর্শনে ৯ সদস্যের তদন্ত দল
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চট্টগ্রামের কর্ণফুলীতে এস আলম রিফাইন্ড সুগার মিলস লিমিটেডের গোডাউনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনাস্থল সরেজমিন পরিদর্শন করেছে ৯ সদস্যের তদন্ত দল।


৫ মার্চ, মঙ্গলবার দুপুর বেলা একটায় চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মামুনুর রহমানের নেতৃত্বে ৯ সদস্যবিশিষ্ট তদন্ত দলটি ঘটনাস্থল চরপাথরঘাটার ইছানগরের গ্রামের বাংলাবাজার ঘাট পরিদর্শন করেন।


তদন্ত কমিটির আহ্বায়ক অতিরিক্ত জেলা প্রশাসক ও কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে তদন্ত সম্পন্ন করে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।


চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের পক্ষে রুটিন দায়িত্ব হিসেবে কমিটি গঠনের চিঠিতে মো. আবদুল মালেক স্বাক্ষরিত (সোমবার) এক অফিস আদেশে এ তথ্য জানা গেছে।


জানা যায়, তদন্ত কমিটি কর্ণফুলীর এস আলম রিফাইন্ড সুগার মিল লিমিটেডের অপরিশোধিত চিনির গুদামে অগ্নিকাণ্ড সংঘটনের কারণ অনুসন্ধান এবং ক্ষয়ক্ষতি নির্ধারণ এবং এ ধরনের দুর্ঘটনার পুনরাবৃত্তি রোধকল্পে সুপারিশমালা প্রণয়ন করবেন।


কমিটির অন্য সদস্যরা হলেন-সিএমপি পুলিশ কমিশনারের প্রতিনিধি, চট্টগ্রাম পুলিশ সুপারের প্রতিনিধি, চট্টগ্রাম ইন্ডাস্ট্রিয়াল পুলিশ সুপারের প্রতিনিধি, কর্ণফুলী উপজেলা নির্বাহী অফিসার মাসুমা জান্নাত, চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উপ-পরিচালক আবদুল মালেক, চট্টগ্রাম বিস্ফোরক অধিদফতরের প্রতিনিধি, চট্টগ্রাম কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের প্রতিনিধি ও কর্ণফুলী থানার অফিসার ইনচার্জ মো. জহির হোসেন।


জেলা প্রশাসনের গঠন করা তদন্ত কমিটিতে সদস্য চট্টগ্রাম ফায়ার সার্ভিস এর উপ-পরিচালক আবদুল মালেক বলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৯ সদস্যের একটি তদন্ত দল গঠন করেন। আগামী সাত দিনের মধ্যে তদন্ত করে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। ইতিমধ্যে তদন্ত দল সরেজমিনে তদন্ত শুরু করেছেন।


প্রসঙ্গত, গতকাল ৪ মার্চ পৌনে ৪টার দিকে কর্ণফুলী থানাধীন ইছানগর এলাকায় এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ নামের ওই চিনি কারখানায় আগুন লাগে।


নির্বাপণ কাজে ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিটের সঙ্গে কাজ করেছেন কোস্টগার্ড ও বিমানবাহিনী, সেনাবাহিনী, পুলিশ ও রেড ক্রিসেন্টের লোকজন। ১৮ ঘণ্টায়ও আগুন পুরোপুরি নিভেনি।


এতে গোডাউনে থাকা ব্রাজিল থেকে আমদানি করা ১ লাখ ম্যাট্রিক টন চিনির কাঁচামাল পুড়ে গেছে ছাই হয়ে যায়।


বিবার্তা/জাহেদ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com