যুক্তির সমাজে এরূপ অপমৃত্যু কাঙ্ক্ষিত নয়: মশিউর রহমান
প্রকাশ : ০২ মার্চ ২০২৪, ২১:২৭
যুক্তির সমাজে এরূপ অপমৃত্যু কাঙ্ক্ষিত নয়: মশিউর রহমান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

যুক্তির সমাজে এরূপ অপমৃত্যু কাঙ্ক্ষিত নয় বলে মনে করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।


তিনি বলেন, ‘বিতর্ক সমাজে মানুষের মধ্যে যুক্তির বোধ তৈরি করে। মানুষকে যৌক্তিক আচরণ করতে শেখায়। কিন্তু আমরা এখনো যুক্তির সমাজ তৈরি করতে পারিনি বলেই এমন নির্মম মৃত্যু দেখতে হচ্ছে। মানুষ যদি সকল ক্ষেত্রে যৌক্তিক আচরণ করত তাহলে রাজধানীর বেইলি রোডের মতো এলাকায় এমন অনাকাঙ্ক্ষিত মৃত্যু প্রত্যক্ষ করতে হত না।’


২ মার্চ, শনিবার বাংলাদেশ শিশু একাডেমিতে ‘এসো উদয়ের পথে, যুক্তিকথার সমীরণে’ প্রতিপাদ্যে দুই দিনব্যাপী ১৬তম ন্যাশনাল ডিবেট ফর ফেডারেশন বাংলাদেশের (এনডিএফ) বিডি আয়োজিত জাতীয় বিতর্ক উৎসব-২০২৪ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান।


বিতর্ক উৎসবের সমাপনী অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য বলেন, ‘আমরা সমাজে নানা মানুষ নানা পেশায় কর্মরত। নিজ নিজ পেশায় যদি আমরা যৌক্তিক আচরণ করতাম, সকল নিয়মকানুন অনুসরণ করতাম, স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা করতাম তাহলে এমন অব্যবস্থাপনা হত না। আমাদের তরুণ প্রজন্মকে আগামীতে যুক্তির সমাজ প্রতিষ্ঠায় সচেষ্ট হতে হবে। আমরা যদি সর্বক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে পারি তাহলে বেইলি রোডের মত দুর্ঘটনা নিরসন করা সম্ভব হবে।’


বেইলি রোডের দুর্ঘটনায় নিহতদের জন্য শোক প্রকাশ করে তাদের বিদেহী আত্মার শান্তি কামনা করেন উপাচার্য।


তিনি শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। একইসঙ্গে যাদের অব্যবস্থাপনার কারণে এমন নির্মম ঘটনা ঘটেছে তাদের প্রতি ঘৃণা প্রকাশ করেন উপাচার্য।


দুই দিনব্যাপী বিতর্ক উৎসবে ৬৪ জেলার স্কুল, কলেজ, ইউনিভার্সিটি, মেডিকেল কলেজ, ক্যাডেট কলেজ ও মাদরাসার দুই হাজার বিতার্কিকসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, সাংবাদিক ও সরকারি কর্মকর্তারা অংশ নেন।


উৎসবে অংশ নেওয়া শিক্ষার্থীদের সার্টিফিকেট, পুরস্কার ও উপহারসামগ্রী প্রদান করা হয়।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com