৪৬দিন ধরে ব্রহ্মপুত্র নদে ফেরি চলাচল বন্ধ
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৩৪
৪৬দিন ধরে ব্রহ্মপুত্র নদে ফেরি চলাচল বন্ধ
চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রামের চিলমারীতে ব্রহ্মপুত্র নদের চিলমারী-রৌমারী নৌপথে ৪৬দিন ধরে ফেরি চলাচল বন্ধ। কুটিরচর এলাকায় একটি পুরাতন বক্স কালভার্ট ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় ফেরি চলাচল বন্ধ রাখার কথা জানান বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ।


এদিকে দীর্ঘদিন ফেরি চলাচল বন্ধ থাকলেও স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের কোনো তৎপরতা লক্ষ করা যায়নি। বেশিদিন ফেরি চলাচল বন্ধ থাকলে নদের খননকৃত চ্যানেল আপনা আপনি বন্ধ হয়ে যেতে পারে বলে ধারণা করছেন অনেকে।


জানা গেছে, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউএ)’র উদ্যোগে চিলমারী-রৌমারী নৌপথে দীর্ঘদিন ধরে নিয়মিত দুটি ফেরিতে পণ্যবাহীসহ বিভিন্ন প্রকার পরিবহন পারাপার করে আসছে।


বর্তমানে ব্রহ্মপুত্রের পানি কমে যাওয়ায় নাব্যতা সংকট দেখা দেয়। নিয়মিত চ্যানেল খননের মাধ্যমে নাব্যতা সংকটকে অতিক্রম করে বিআইডব্লিউটিএ নিয়মিতভাবে ফেরিতে পণ্যবাহী গাড়ি পারাপার করে আসছিল। ফলে অতি অল্প সময়ে উত্তরাঞ্চলে পণ্যবাহী পরিবহনের জন্য এই রাস্তাটি জনপ্রিয়তা অর্জন করেছে। এই পথে প্রতিদিন ৩০-৪০টি পণ্যবাহী পরিবহন ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে যাতায়াত করছিল।


বর্তমানে রৌমারী ঘাট থেকে ২কি.মি.পরে কুটিরচর এলাকায় একটি পুরাতন বক্স কালভার্ট ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সেখানে কালভার্টটির উপরের ছাদ দেবে যাওয়ায় উপরে মোটা কাঠ ফেলে হালকা পরিবহন ও মানুষ পারাপার করা হচ্ছে। কোনো ভারি পরিবহন তোলা হচ্ছে না। ফলে ঝুঁকিপূর্ণ ওই কালভার্টটির জন্য গত ১৩ জানুয়ারি থেকে চিলমারী-রৌমারী ঘাটে ফেরি পারাপার বন্ধ রাখা হয়েছে।


দীর্ঘ ৪৬দিনেও কালভার্টের নির্মাণের ব্যবস্থা না করায় ফেরি চলাচল বন্ধের জন্য স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের গাফিলতিকে দায়ী করছেন ভুক্তভোগী ও এলাকাবাসী।


২৮ ফেব্রুয়ারি, বুধবার দুপুরে ঘাট এলাকায় গিয়ে দেখা যায়, ৪৬দিন ধরে ফেরি বন্ধ থাকায় রাস্তায় পণ্যবাহী কোন পরিবহন ফেরি পারাপারের জন্য অপেক্ষা করছে না।


এসময় মো. রিপন মিয়া, শফিকুল ইসলাম, মকবুল হোসেনসহ অনেকে জানান, ফেরি চলাচল বন্ধ থাকায় অনেক গুলো ট্রাক ফিরে যাওয়ায় আর কোন পরিবহন আসছে না।


ফেরি কুঞ্জলতার মাস্টার অফিসার রেজাউল করিম জানান, কর্তৃপক্ষ ব্রিজের নিচে কিছু বালু ফেলেছে, বিকল্প রাস্তা এখনো তৈরি হয়নি। ব্রিজটির সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত ফেরি বন্ধ থাকার কথা জানান তিনি।


ফেরিঘাট ম্যানেজার (বাণিজ্য) প্রফুল্ল চৌহান জানান, ঝুঁকিপূর্ণ কালভার্টের পাশ দিয়ে বিকল্প রাস্তা করা হলে ফেরি চলাচল শুরু হবে।


বিবার্তা/রাফি/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com