বকেয়া টাকার দাবিতে
পঞ্চগড় সুগার মিলের শ্রমিক কর্মচারীদের মানববন্ধন
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০২
পঞ্চগড় সুগার মিলের শ্রমিক কর্মচারীদের মানববন্ধন
পঞ্চগড় প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারী ও কর্মকর্তাদের পাওনা বকেয়া গ্র্যাচুইটির অর্থ ক্ষতিপূরণ পরিশোধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে পঞ্চগড়ে সুগার মিলের অবসর প্রাপ্ত শ্রমিক কর্মচারী ও কর্মকর্তারা।


২৭ ফেব্রুয়ারি, মঙ্গলবার দুপুরে পঞ্চগড় সুগার মিলের মূল ফটকের সামনে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।


মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করে অবসরপ্রাপ্ত শ্রমিক ও কর্মচারীরা। এ কর্মসূচির আয়োজন করেন পঞ্চগড় চিনিকলের অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারী ও কর্মকর্তা কল্যাণ সমিতি।


মানববন্ধনে বক্তারা জানান, অবসরে যাওয়ার পর কোম্পানি আইন অনুযায়ী প্রত্যেক সদস্য তার পাওনা বাবদ গ্র্যাচুইটি ও প্রভিডেন্ট ফান্ডের টাকা নিদিষ্ট সময়ের মধ্যে পরিশোধ করার কথা থাকলেও তা করা হয়নি। অবসরে যাওয়ার পর অনেক সদস্য মৃত্যুবরণ করেছেন তারপরেও তার পাওনা টাকা পরিশোধ করা হয়নি।


পঞ্চগড় চিনিকল বন্ধ হয়ে যাওয়ার পরেও এই চিনি কলের আওতায় ২৪১ জন শ্রমিক ও কর্মচারী তার পাওনা বকেয়া রয়েছে। এই বকেয়ার মধ্যে গ্র্যাচুইটি বাবদ ৯ কোটি ২০ লক্ষ টাকা ও প্রভিডেন্ট ফান্ড বাবদ ১ কোটি ৭৪ লক্ষ টাকা বকেয়া রয়েছে।


একাধিকবার পরিশোধের আশ্বাস দিলেও তা পরিশোধ করা হয়নি। বকেয়া টাকা না পাওয়ায় অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীবৃন্দ পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন।


দ্রুত এ সমস্যা সমাধানে সরকারের হস্তক্ষেপ কামনা করেন তারা। মানববন্ধনে পঞ্চগড় চিনি কলের শ্রমিক কল্যাণ সমিতির সাবেক সভাপতি নাঈবুল হক, বাংলাদেশ চিনি ও খাদ্য কর্পোরেশনের কেন্দ্রীয় কমিটির সদস্য অপসরপ্রাপ্ত মির্জা সাদেকুল ইসলাম মানিক, চিনিকলের অবসরপ্রাপ্ত কর্মচারী ওবায়দুল হক বসুনিয়া সহ অনেকে বক্তব্য রাখেন।


এসময় মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীসহ নিহত পরিবারের স্বজনরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/গোফরান/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com