সোলার ইরিগেশন পাম্প স্থাপনের ফলে কৃষকের খরচ সাশ্রয় হবে: তৌফিক-ই ইলাহী
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১১
সোলার ইরিগেশন পাম্প স্থাপনের ফলে কৃষকের খরচ সাশ্রয় হবে: তৌফিক-ই ইলাহী
খানসামা (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই ইলাহী চৌধুরী (বীর বিক্রম) বলেছেন, সোলার ইরিগেশন পাম্প দিয়ে সেচ দিলে কৃষকের যেমন খরচ সাশ্রয় হবে পাশাপাশি অনেক অংশে বিদ্যুৎ সাশ্রয় হবে, আর বিদ্যুৎ সাশ্রয় হলে জ্বালানি সাশ্রয় হবে।


তিনি বলেন, প্রধানমন্ত্রী সবসময় কৃষক ও এদেশের সাধারণ মানুষের কথা চিন্তা করেন। তিনি সবসময় সাহস নিয়ে সামনের দিকে অগ্রসর হন বলেই এতকিছু সম্ভব হয়েছে।


২৭ ফেব্রুয়ারি, মঙ্গলবার দুপুরে দিনাজপুরের খানসামা উপজেলার আঙ্গারপাড়া ইউনিয়নের সুবর্ণখুলি এলাকায় সৌর বিদ্যুৎচালিত ইরিগেশন সেচ পাম্প পরিদর্শন শেষে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।


তৌফিক-ই-ইলাহি বলেন, দেশের অনেক জায়গায় এইসকল ইরিগেশন পাম্প স্থাপন করা হচ্ছে। এটাকে কিভাবে সারাদেশে স্থাপন করা যায় আমরা সেটা চিন্তা করছি। আমরা বিশ্বাস করি, সৌরবিদ্যুতের মাধ্যমে সোলার ইরিগেশনকে সারা দেশে ছড়িয়ে দেওয়া সম্ভব। আর এটি করার ফলে কৃষকের জন্য সাশ্রয় হবে এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে।


তৌফিক-ই-ইলাহি আরও বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আমাদের জ্বালানি তেলের জন্য অতিরিক্ত ১৩ বিলিয়ন ডলার খরচ হয়েছে। যার কারণে রিজার্ভের উপর কিছুটা চাপ পড়েছে। নাহলে কিছুই হতো না।


রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অতিরিক্ত সচিব ড. সৈয়দ মাসুম আহমেদ চৌধুরী, বাংলাদেশ বিদ্যুতায়ন বোর্ডের সদস্য দেবাষীশ চক্রবর্তী, সৌর বিদ্যুৎ চালিত পাম্প প্রকল্পের পরিচালক সাকিল ইবনে সাঈদ প্রমুখ।


বিবার্তা/জামান/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com