বিমান তৈরি করে আলোচনায় দিনাজপুরের যুবক
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০৮
বিমান তৈরি করে আলোচনায় দিনাজপুরের যুবক
খানসামা (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

উত্তরের জেলা দিনাজপুরের খানসামা উপজেলার বাসিন্দা ২৩ বছর বয়সী আলমগীর ইসলাম। উপজেলার প্রত্যন্ত ভান্ডারদহ নুরল মেম্বারপাড়া এলাকার এই যুবক বিমান তৈরি করে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন সবাইকে। নিজের তৈরি করা বিমান প্রায় এক কিলোমিটার দূরত্বে আধাঘন্টা আকাশে উড়ে। আলমগীরের এই প্রতিভা এখন এলাকাজুড়ে আলোচনায়।


যদিও তার এই যাত্রা সহজ ছিল না। ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল ইঞ্জিনিয়ারিং পড়ার। কিন্তু অভাবের সংসারে ২০১৯ সালে উচ্চ মাধ্যমিকেই থেমে যায় আলমগীরের স্বপ্ন। পারিবারিক অনটন আর অর্থাভাবে এরপর আর পড়াশোনা করা হয়নি। বর্তমানে কৃষি কাজের পাশাপাশি চুক্তিভিত্তিক স্যালোমেশিন দিয়ে পানি দেয়া ও বিভিন্ন কাজ করছেন তিনি।


উপজেলার ভান্ডারদহ নুরল মেম্বারপাড়া এলাকার আব্দুল মজিদ ও জাহানারা বেগম দম্পতির ছোট ছেলে আলমগীর। পাঁচ সদস্যের পরিবারে সবার ছোট তিনি। ছোটবেলায় প্রাইমারি স্কুলে পড়ার সময় থেকেই বিভিন্ন ইলেকট্রনিকস পণ্য তৈরির কাজে সময় ও অর্থ ব্যয় করেছেন। অনলাইন ও ইউটিউব থেকে ধারণা নিয়ে সময়ের সাথে তার এই উদ্ভাবনী কার্যক্রম বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে তার পরিবার।


বিমান তৈরির বিষয়ে আলমগীর জানান, প্রায় ৩-৪ বছর ধরে সাথে বিভিন্ন মডেলের বিমান তৈরি করে উড্ডয়নের চেষ্টা করেছেন তিনি। দীর্ঘদিনের পরিশ্রমের পর সেটি সফল হয়েছে ২০২৪ সালে। ছেচনা মডেলের বিমানটি গত ডিসেম্বর থেকে চূড়ান্তভাবে তৈরির কাজ করে ফেব্রুয়ারি মাসের শুরুতে শেষ হয়। এরপরে বাড়ির পাশে খেলার মাঠে পরীক্ষামূলকভাবে বিমানটি উড্ডয়ন করলে এলাকা জুড়ে হৈচৈ পড়ে যায়। প্রায় ১২ হাজার টাকা দিয়ে তৈরি এই ছোট বিমানের মূল বডি ককশিট দিয়ে তৈরি করেছেন আলমগীর। এছাড়া ট্রান্সমিটার, রিসিভার, লিপো ব্যাটারি, শক্তির জন্য ব্রাসলেস মোটর ও ছোট ফ্যান ও চাকা রয়েছে। একটি রিমোট বিমানটি আকাশে উড়িয়ে নিয়ন্ত্রণ হয়।


আলমগীরের বাবা আব্দুল মজিদ বলেন, ছোটবেলা থেকেই আমার ছেলে বিভিন্ন প্রকার যন্ত্র তৈরির কাজের সাথে সম্পৃক্ত। তার উপার্জিত অর্থ দিয়ে সে এসব তৈরি করে। এখন বিমান তৈরি করায় এলাকার সবাই দেখতে আসছে। সংশ্লিষ্টদের যদি সুদৃষ্টি ও সহযোগিতা পাওয়া যায় তাহলে আমার ছেলের স্বপ্ন অনেকটাই পূরণ হবে।


একই এলাকার সাজ্জাদ হোসেন সাজু নামে এক যুবক বলেন, আমরা ছোটবেলা থেকেই দেখি সে প্রযুক্তিগত নানা কাজ করার চেষ্টা করে। অবশেষে তার পরিশ্রম সফল হয়েছে। তার এই প্রতিভা বিকশিত করতে সকলেরই এগিয়ে আসা উচিত।


বিমান নির্মাতা আলমগীর ইসলাম বলেন, ছোটবেলার স্বপ্ন ছিল বিমান তৈরির, সেটি আজ পূরণ হয়েছে। তবে আমার একটি ল্যাপটপ ও আর্থিকভাবে সক্ষমতা থাকলে এই ছোট বিমানটি আরো উন্নত করা যেত। সেই সাথে সহায়তা পেলে আমার শৈশবের এই স্বপ্ন পূরণের ধাপ আরো এগিয়ে যেত।


উদ্ভাবনী এই কাজের প্রশংসা করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তাজ উদ্দিন বলেন, এমন উদ্ভাবনী কার্যক্রম স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অগ্রযাত্রায় একটা উদাহরণ। এই প্রযুক্তি বিকাশে প্রশাসন তার পাশে থাকবে।


বিবার্তা/জামান/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com