আবারও বন্য হাতির আতঙ্কে তেঁতুলিয়ার মানুষ
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ২২:১৪
আবারও বন্য হাতির আতঙ্কে তেঁতুলিয়ার মানুষ
পঞ্চগড় প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দু-দিন পর আবারো পঞ্চগড়ের তেঁতুলিয়ায় কয়েকটি গ্রামে বন্যহাতির আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এদিকে সাধারণ মানুষকে সচেতন ও হাতিকে বিরক্ত করা থেকে বিরত থাকতে প্রশাসনের পক্ষ থেকে সচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে ।


২২ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার সকালে তেঁতুলিয়া সদর ইউনিয়নের তেলিপাড়া ও ভারতের হাফতিয়াগছ ফরেস্টের জিরো সীমানায় ৪৪৩ নং পিলার এলাকায় উপস্থিত হয়ে ভারতীয় বন দপ্তরের প্রতিনিধির সাথে জরুরি সাক্ষাৎ করেন তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলে রাব্বি। এসময় হাতি দুটিকে ট্রাংকুলাইজার ব্যবহার করে দ্রুত উদ্ধারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়।


জানা যায়, এ মুহূর্তে বন্য হাতি দুটি পঞ্চগড়ের তেঁতুলিয়া সীমান্ত হতে মাত্র ২শ গজ দূরে ভারতের হাফতিয়াগছ বিএসএফ ক্যাম্প সংলগ্ন একটি জঙ্গলে অবস্থান করছে। হাতির ভয়ে তেতুলিয়ার কলোনীপাড়া, তেলিপাড়া ও মাগুড়া এলাকার লোকজন আতংঙ্কে রয়েছে।


তেঁতুলিয়া উপজেলার প্রশাসনের অনুরোধে প্রেক্ষিতে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বন বিভাগের নর্দান সার্কেলের বৈকণ্ঠপুর ডিভিশন ট্রাংকুলাইজার ব্যবহার করে গাড়িতে করে হাতি দুটিকে নিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন মর্মে জানা গেছে।


এ বিষয়ে তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলে রাব্বি জানান, দু-দিন পর আবারো তেঁতুলিয়ায় হাতি দুটি বাংলাদেশে প্রবেশের আশঙ্কা থাকায় আমরা সাথে সাথে ভারতের বনদপ্তরের সাথে যোগাযোগ করে আলোচনা করেছি। হাতি দুটি যেন বাংলাদেশে প্রবেশ করতে না পারে তার জন্য তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছে। বন্যহাতিকে দেখে কেউ যেন বিরক্ত না করে এবং মানুষকে নিরাপদে থাকতে তেঁতুলিয়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে।


উল্লেখ্য, এর আগে গত মঙ্গলবার সকালে ভারত থেকে সীমান্তের বেড়া ভেঙে বাংলাদেশের সীমান্ত এলাকা কাশিমগঞ্জ গ্রামের একটি ভূট্টা খেতে ঢুকে পড়ে দুটি বন্য হাতি। এসময় ওই এলাকায় হাতির আক্রমণে এক যুবক নিহত হয়।


বিবার্তা/বিপ্লব/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com