খানসামা ২০শয্যা বিশিষ্ট হাসপাতাল
নেই পর্যাপ্ত জনবল, সংকটে চিকিৎসা সেবা
প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:২৩
নেই পর্যাপ্ত জনবল, সংকটে চিকিৎসা সেবা
খানসামা (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের খানসামা উপজেলা সদরে অবস্থিত ২০ শয্যা বিশিষ্ট হাসপাতাল। পর্যাপ্ত জনবল না থাকায় ১৫ কোটি ৬৪ লাখ টাকা ব্যয়ে নির্মিত এই হাসপাতালে সংকটে চিকিৎসা সেবা। এতে ভোগান্তি পোহাতে হচ্ছে সেবা নিতে আসা রোগীদের।


জানা যায়, তৃণমূল পর্যায়ে স্বাস্থ্য সেবা নিশ্চিতে ২০২১ সালের ১৫ নভেম্বর জনবল নিয়োগ না দিয়েই তড়িঘড়ি করে উদ্বোধন করা হয় হাসপাতালটি।


প্রয়োজনীয় জনবলের অভাবে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন এলাকার সাধারণ মানুষ। হাসপাতালটিতে আধুনিক অবকাঠামো, যন্ত্রপাতি থাকলেও নেই কোনো কার্যক্রম।


সরেজমিনে দেখা যায়, জনবল সংকট থাকা এই হাসপাতালের ভেতরে তালাবদ্ধ অধিকাংশ দরজা। মাঝে মাঝে বদ্ধ রুমগুলো খোলা হলেও হাসপাতালে নেই তেমন কোনো কার্যক্রম। তবে পর্যাপ্ত জনবল নিয়োগের পদক্ষেপ নেবার দাবি জানিয়েছে
সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।


সাধারণত হাসপাতালটিতে একজন আবাসিক চিকিৎসক, কনিষ্ঠ বিশেষজ্ঞ পদে চারজন, সহকারী সার্জন পদে একজন, জ্যৈষ্ঠ সেবিকা পদে ছয়জন, মেডিকেল টেকনোলজিস্ট পদে একজন ও ফার্মাসিস্ট পদে একজন, অফিস সহকারী, ল্যাব অ্যাটেনডেন্ট সহ অনিয়মিত পদে ওয়ার্ড বয়, আয়া, এমএলএসএস, নিরাপত্তাকর্মী ও সুইপার পদ বিভিন্ন পদে আরো ১১ জন জনবল থাকার কথা থাকলেও একজন মেডিকেল অফিসার, দুইজন সিনিয়র স্টাফ নার্স এবং একজন আয়া দিয়ে চলছে সেবা কার্যক্রম।


খোঁজ নিয়ে জানা যায়, সপ্তাহে ৬দিন একজন মেডিকেল অফিসার সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত প্রতিদিন ৯০ থেকে ১০০ জন রোগীকে চিকিৎসা সেবা প্রদান করেন। বেলা ২টার পর বন্ধ হয়ে যায় হাসপাতালটি।


এ হাসপাতালটিতে দুই তলা বিশিষ্ট চিকিৎসা কেন্দ্র। এছাড়াও রয়েছে তিনটি দুই তলা বিশিষ্ট আবাসিক ভবন, রান্না ঘর, গ্যারেজসহ অন্যান্য অবকাঠামো। পানি সরবরাহ লাইন নষ্টের কারণে কর্মচারীদের আবাসিক ভবনটিও বন্ধ রয়েছে।


স্থানীয়রা বলছেন, শুধুমাত্র জনবলের অভাবে হাসপাতালটিতে সেবা নিতে এসে তারা কোনো পর্যাপ্ত সেবা পাচ্ছেন না। প্রয়োজনীয় জনবল নিয়োগ দেওয়া হলে মানসম্মত সেবা পাবেন বলে আশাবাদী এই এলাকার মানুষ।


সেবা নিতে আসা আশরাফুল আলম নামের স্থানীয় এক ব্যক্তি বলেন, ছেলেটা অনেক অসুস্থ তাই এখানে ২০০ টাকা ভ্যান ভাড়া দিয়ে এসেছি কিন্তু পর্যাপ্ত চিকিৎসা না পেয়ে অন্যত্র চিকিৎসার জন্য যেতে হচ্ছে।


তবে পর্যাপ্ত জনবল না থাকায় প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা না দিতে পারার কথা স্বীকার করছেন কর্মরত ব্যক্তিরা।


এ বিষয়ে খানসামা ২০ শয্যা হাসপাতালের মেডিকেল অফিসার ডা. লিমন চন্দ্র সেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, সেবা কার্যক্রমের মধ্যে শুধু বহির্বিভাগ ও কিছু জরুরি সেবা কার্যক্রম পরিচালিত হচ্ছে। হাসপাতালে অর্থনৈতিক বরাদ্দ না থাকার কারণে সেবা কার্যক্রম ব্যাহত হচ্ছে। অত্র অঞ্চলের অর্থমন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রী মহোদয়ের সুদৃষ্টি পেলে খুব শীঘ্রই পূর্ণাঙ্গভাবে চালু হয়ে যাবে।


উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা.সামসুদ্দোহা মুকুল বলেন, প্রয়োজনীয় জনবলের জন্য আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কে জানিয়েছি। আশা করি দ্রুত জনবল কাঠামো নিয়োগের মাধ্যমে কাঙ্ক্ষিত সেবা দিতে পারবো।


উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মলয় কুমার কুন্ডু বলেন, দ্রুত জনবল নিয়োগ দেওয়ার জন্য যোগাযোগ করেছি। আশা করি দ্রুত জনবল সমস্যার সমাধান হবে।


ইউএনও মো.তাজ উদ্দিন বলেন, জনগণের কষ্ট লাঘবে হাসপাতালের শূন্য পদে জনবল নিয়োগের জন্য আমরা সবাই মিলে চেষ্টা করছি।


দিনাজপুর সিভিল সার্জন ডা. এএইচএম বোরহান-উল-ইসলাম সিদ্দিকী জানান, প্রয়োজনীয় জনবলের জন্য চারবার চাহিদা দেওয়া হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একজন ডাক্তার দিয়ে চালানো হচ্ছে। সেখানে প্রয়োজনীয় জনবল দিলে স্বাস্থ্য সেবা আশেপাশের অনেক এলাকার রোগীরা উপকৃত হবে।


বিবার্তা/জামান/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com