বোয়ালমারীতে সরিষা চাষ প্রদর্শনীর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত
প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ২০:১২
বোয়ালমারীতে সরিষা চাষ প্রদর্শনীর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত
বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ফরিদপুরের বোয়ালমারীতে ‘সরিষার নিরাপদ ভোজ্য তেল উৎপাদন ও বাজারজাতকরণের মাধ্যমে উদ্যোক্তাদের আয়বৃদ্ধি’ শীর্ষক ভ্যালু চেইন উপ-প্রকল্পের উচ্চ ফলনশীল জাতের সরিষার চাষ প্রদর্শনীর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।


বোয়ালমারী উপজেলার চাঁদপুর ইউনিয়নের চতর খাড়াপাড়া এলাকায় ৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার বিকেলে এই কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়।


রুরাল মাইক্রোএন্টারপ্রাইজ ট্রান্সফরমেশন প্রজেক্ট (আরএমটিপি) প্রকল্পের উপ-প্রকল্পটি পল্লি কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় বাস্তবায়ন করছে সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি (এসডিসি)।


এসডিসি’র অডিট ও মনিটরিং শাখার উপ-পরিচালক খন্দকার নজরুল ইসলামের সভাপতিত্বে কৃষক মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা এসএম রাশেদুল হাসান।


বিশেষ অতিথি ছিলেন উপসহকারী কৃষি কর্মকর্তা মো. নজরুল ইসলাম, এসডিসি কাদিরদী শাখার সিনিয়র শাখা ব্যবস্থাপক বিপ্লব কুমার দাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকল্প ব্যবস্থাপক কৃষিবিদ শাহিন আলম। এ সময় প্রকল্পের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


প্রকল্পটির আওতায় মেসার্স হাসান ট্রেডার্সের শক্তি সরিষার তেল, মেসার্স মোল্যা ট্রেডার্সের তালিব সরিষার তেল ও মেসার্স নিজাম ট্রেডার্সের বিশ্বাস সরিষার তেল নামে ৩টি নতুন মোড়কে বিএসটিআই’র অনুমোদন নিয়ে বাজারজাত করা হচ্ছে।


মেসার্স মোল্যা ট্রেডার্সের তালিব সরিষার তেল উৎপাদনকারী উদ্যোক্তা মো. কাওছার মোল্যা বলেন, আমরা কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্যে সরিষা সংগ্রহ করে স্থানীয়ভাবে আধুনিক কোল্ড ওয়েল প্রেস মেশিনের মাধ্যমে খাঁটি সরিষার তেল উৎপাদন করছি। মানসম্মত ভোজ্যতেল হাতের নাগালে পেয়ে ক্রেতারা ঝুঁকছে খাঁটি সরিষার তেলের দিকে। স্থানীয়দের চাহিদা মিটিয়ে এ তেল যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে। এতে কৃষক উৎপাদিত সরিষার সঠিক মূল্য পাচ্ছে এবং আমরাও লাভবান হচ্ছি।


প্রধান অতিথি উপজেলা কৃষি কর্মকর্তা এসএম রাশেদুল হাসান বলেন, ‘এক সময় আমরা ভোজ্য তেল বলতে সরিষার তেলকেই বুঝতাম। জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে ভোজ্য তেলের চাহিদা বাড়ার ফলে এবং স্থানীয় জাতের সরিষার ফলন কম হওয়ার কারণে বিকল্প ভোজ্য তেল সয়াবিনের প্রতি আমাদের ঝুঁকতে হয়। স্থানীয়ভাবে উৎপাদিত খাঁটি সরিষার তেলে ওমেগা ফ্যাটি এসিডসহ নানা গুণাগুণ রয়েছে। এই সরিষার তেলে ক্ষতিকর ইউরেসিক এসিড নেই বললেই চলে। খাঁটি সরিষার তেল শরীরের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর। তিনি স্থানীয় কৃষকদের উচ্চ ফলনশীল বারি-১৪, ১৭ ও ১৮ জাতের সরিষা চাষে এগিয়ে আসার আহ্বান জানান।’ উচ্চ ফলনশীল জাতের সরিষার চাষ প্রদর্শনীর কৃষক মাঠ দিবসে শতাধিক কৃষক উপস্থিত ছিলেন।


বিবার্তা/মিলু/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com