বাঁশের দোলনায় ভাগ্যবদল
প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:২৬
বাঁশের দোলনায় ভাগ্যবদল
খানসামা (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের খানসামা উপজেলায় শিশুদের দোলনা তৈরি করে চলছে সিরাজুল ইসলাম ও তার তিন ছেলের পরিবার। প্রায় ৩৫ বছর ধরে উপজেলার গোয়ালডিহি ইউনিয়নের পুলহাট এলাকার বাসিন্দা সিরাজুল ও তার চার ছেলে মিলে এই কাজ করেই জীবিকা নির্বাহ করছেন। এতে প্রত্যেকেই হয়ে উঠেছেন স্বাবলম্বী।


বাঁশ, প্লাস্টিকের ফিতা ও পেরেক দিয়ে তৈরি এসব দোলনা উপজেলার মানুষের পাশাপাশি চাহিদা অনুযায়ী যাচ্ছে দিনাজপুর, নীলফামারী, ঠাকুরগাঁও, রংপুরসহ উত্তরবঙ্গের কয়েকটি জেলায়।


সিরাজুল ইসলাম জানান, মাকলা বাঁশ ও প্লাস্টিক দিয়ে প্রতি মাসে গড়ে ৪০০-৫০০ দোলনা তৈরি করছেন তারা। বর্তমানে আকার অনুযায়ী ২৫০-৩০০ টাকা করে বিক্রি হচ্ছে। তবে বাঁশ ও প্লাস্টিকের দাম বৃদ্ধি পাওয়ায় আগের তুলনায় লাভ অনেকটাই কমে গেছে বলে জানান তারা।


সিরাজুলের ছেলে জিল্লুর রহমান বলেন, বাবার কাছে শিখে আমিও প্রায় ২০ বছর ধরে দোলনা তৈরির কাজ করছি। বর্তমানে সবকিছুর দাম বৃদ্ধি পাওয়ায় আগের তুলনায় অনেকটা লাভ কমে এসেছে।


তিনি বলেন, ১৯৯০ সাল থেকে দোলনা তৈরির কাজ করে সংসার চালাচ্ছি। অনেক জায়গায় এসব দোলনা রফতানি করি। এখন আমার ছেলেরাসহ পরিবারের সকলে মিলে এই কাজ করছি। সরকারি কোনো সহযোগিতা পেলে এই শিল্পকে আরও এগিয়ে নেওয়া সম্ভব।


গোয়ালডিহি ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন লিটন বলেন, দোলনা শিল্পীরা অনেক বছর ধরে এই শিল্পটির কাজ করে যাচ্ছেন। অতীত ঐতিহ্য টিকিয়ে রাখতে তাদের এই কাজ প্রশংসার দাবিদার। যদি ভবিষ্যতে তারা সরকারি কোনো সহায়তা পায় তাহলে তাদের এই শিল্পটি আরও বৃহৎ পরিসরে হবে এবং দেশ ও দশের উন্নয়নে ভূমিকা রাখবে।


বিবার্তা/জামান/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com