শ্রীমঙ্গলে চা-বাগানের বাংলো থেকে ঘরগিন্নি সাপ উদ্ধার
প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৪, ২২:১৪
শ্রীমঙ্গলে চা-বাগানের বাংলো থেকে ঘরগিন্নি সাপ উদ্ধার
শ্রীমঙ্গল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ভুরভুরিয়া চা বাগানের সহকারী ব্যবস্থাপকের বাংলো থেকে একটি দুলর্ভ প্রজাতির হলুদ-ছাপ ঘরগিন্নি সাপ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন উদ্ধার করেছে ।


৩১ জানুয়ারি, বুধবার শ্রীমঙ্গল ভুরভুরিয়া চা বাগানের সহকারী ব্যবস্থাপক এ এইচ এম সাদিকুল রহমানের বাংলো থেকে একটি দুর্লভ প্রজাতির হলুদ-ছাপ ঘরগিন্নি সাপ দেখতে পেয়ে বাংলোর লোকজন আতঙ্কিত হয়ে পরেন।


সাপটি দেখতে পেয়ে চা বাগানের সহকারী ব্যবস্থাপক এ এইচ এম সাদিকুল রহমান বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দিলে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের লোকজন সেখানে গিয়ে সাপটি উদ্ধার করেন।


বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল বলেন, ভুরভুরিয়া চা বাগানের সহকারী ব্যবস্থাপক এ. এইচ. এম. সাদিকুল রহমান ফোন দিলে আমি চা বাগানের বাংলোতে গিয়ে সাপটিকে উদ্ধার করে নিয়ে আসি। এটি একটি দুর্লভ প্রজাতির নির্বিষ সাপ। এটি লাজুক স্বভাবের মত সাপ। আমরা সাপটি উদ্ধার করার সময় সাপটি বাকাঁ হয়ে গিয়েছিলো সাপটিকে বহু চেষ্টা করে সোজা করতে পারিনি। সাপটি বর্তমানে সুস্থ আছেন। আমরা সাপটি উদ্ধার করে সাপটিকে বনবিভাগের কাছে হস্তান্তর করেছি।


উল্লেখ্য, হলুদ-ছাপ ঘরগিন্নি সাপ সাধারণত জোড়া হলুদ দাগযুক্ত নেকড়ে বা ঘরগিন্নি সাপ হিসাবে পরিচিত। এটি কলুব্রিডি প্রজাতির বিষহীন সাপ। এটি এশিয়ার স্থানীয়। এর ইংরেজি নাম Twin-spotted Wolf Snake এবং বৈজ্ঞানিক নাম Lycodon jara। সাপটি পাহাড়ি অঞ্চলের সাপ। বৃহত্তর সিলেট, চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি বনে এরা থাকে।


বিবার্তা/রিয়ন/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com