চিলমারী মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র
উদ্বোধনের ৯ মাসেও মসজিদ চালু না হওয়ায় ক্ষুব্ধ মুসল্লিরা
প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৪, ২২:০৭
উদ্বোধনের ৯ মাসেও মসজিদ চালু না হওয়ায় ক্ষুব্ধ মুসল্লিরা
চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রামের চিলারী উপজেলার মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধনের ৯ মাস অতিবাহিত হলেও সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান এখনো শেষ করতে পারেনি নির্মাণ কাজ। কাজের এমন ধীর গতিতে ক্ষুব্ধ মুসল্লিরা। কবে নাগাদ কাজ শেষ হয়ে মসজিদের কার্যক্রম চালু হবে, তার সঠিক উত্তর দিতে পারেনি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। মডেল মসজিদের কাজ ২০২০ সালের অক্টোবর মাসে শেষ হওয়ার কথা থাকলেও ২০২৪ সালে এসেও কাজ বাকি রয়ে গেছে।


তথ্যসূত্র মতে, সারাদেশে ৫৬০টি মডেল মসজিদের মধ্যে চিলমারীতে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের কাজ শুরু হয়। কাজের জন্য রংপুরস্থ তারাগঞ্জ উপজেলাধীন ইকরচালী এলাকার মেসার্স সৈকত এন্টারপ্রাইজ নামের ঠিকাদার প্রতিষ্ঠানের সাথে চুক্তি হয় ২০১৯ সালের ২মে। যার চুক্তি মূল্য ১১ কোটি ৩৫ লক্ষ ৭৪ হাজার ৩৯০ টাকা। চুক্তির তারিখ থেকে ১৮ মাস মেয়াদ অর্থাৎ ২০২০ সালের অক্টোবর মাসের মধ্যে কাজ শেষ হওয়ার কথা থাকলেও অদ্যাবধি মসজিদটির কাজ শেষ হয়নি।


এদিকে সারাদেশে চলমান মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র একযোগে ১৭ এপ্রিল ২০২৩ তারিখে ভার্চুয়ালি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর দীর্ঘ ৯ মাস পেরিয়ে গেলেও হস্তান্তর কিংবা নামাজ আদায়ের জন্য খুলে দেওয়া হয়নি মসজিদটি। মডেল মসজিদের নির্মাণকাজে ধীরগতির কারণে ক্ষুব্ধ এলাকাবাসী।


সরেজমিনে দেখা যায়, উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত ৪৮ শতাংশ জমির ওপর নির্মাণাধীন মডেল মসজিদটি উদ্বোধনের ৯ মাস পেরিয়ে গেলেও এখনও কাজই শেষ হয়নি। চারজন টাইলস মিস্ত্রী মসজিদের সামনে টাইলস কাটার কাজ করছে। সামনে টিন দিয়ে বেড়া দেয়া রয়েছে। সীমানা প্রাচীর, ভেতর ও বাইরের সৌন্দর্য বর্ধন, পানি ও বিদ্যুৎ সরবরাহ লাইনসহ অনেক কাজ এখনও বাকি রয়েছে। টাইলস এর কাজ করে এক মিস্ত্রি জানায়, আরো অন্তত ৪ মাসের কাজ বাকি আছে।


পার্শ্ববর্তী অস্থায়ী মসজিদের অনেক মুসল্লি জানায়, কাজের যে গতি তাতে এ বছরও মসজিদে নামাজ পড়া যাবে না মনে হচ্ছে। প্রধানমন্ত্রী মডেল মসজিদ উদ্বোধন করলেন, অথচ কাজ চলমান। কবে নাগাদ কাজ শেষ হবে এমন প্রশ্ন অনেকের।


ঠিকাদারি প্রতিষ্ঠানের দায়িত্বরত ইঞ্জিনিয়ার মো. ফেরদৌস আলম বিবার্তাকে বলেন, গোটা বাংলাদেশে সবগুলো মডেল মসজিদের প্রজেক্ট ১৮ মাসের। কোনো মডেল মসজিদই ১৮ মাসে কাজ সমাপ্ত করতে পারেনি। বিভিন্ন সমস্যার কারণে কাজে বিলম্ব হয়েছে।


কাজ দেখভালের দায়িত্বে থাকা কুড়িগ্রাম গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী সাজ্জাদুর রহমান বিবার্তাকে বলেন, চিলমারী মডেল মসজিদের কাজ প্রায় শেষ। এমাসের শেষের দিকে হয়তো কাজটি হস্তান্তর করা হবে।


মডেল মসজিদের কাজ সমাপ্তে বিলম্ব হওয়ার প্রসঙ্গে ঠিকাদার আনিছুর রহমান লিটন বিবার্তাকে জানান, মসজিদের জায়গায় গাছ এবং পুকুর থাকায় আমরা সাইড পেয়েছি প্রায় ২ বছর পরে। তিনি বলেন, নির্মাণ সামগ্রীর দাম বৃদ্ধি পাওয়ার পরও যে আমরা ১৮ সালের রেটে কাজ করতে পারছি এটাই বড়। মসজিদের কাজ বিধায় আমি কাজটি শেষ করার চেষ্টা করছি। অনেক ঠিকাদার কাজ ফেলে পালিয়েছে। আশা করছি এ মাসেই কাজটি শেষ করতে পারব।


গণপূর্ত বিভাগ কুড়িগ্রামের নির্বাহী প্রকৌশলী মো. জহির রায়হানের সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।


বিবার্তা/রাফি/রোমেল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com