দৌলতপুরে আল্লারদর্গা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পার্শ্ববর্তী
আবাসিক ভবনের টয়লেটের বর্জ্যে বিদ্যালয়ের পরিবেশ দূষণ
প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২৪, ১৭:০০
আবাসিক ভবনের টয়লেটের বর্জ্যে বিদ্যালয়ের পরিবেশ দূষণ
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুষ্টিয়ার দৌলতপুরে টয়লেটের মলের দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে পড়েছেন আল্লারদর্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। ফলে চরমভাবে ব্যাহত হচ্ছে তাদের পাঠদান কার্যক্রম ও পড়া-লেখা।


দুর্গন্ধরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা প্রশাসন ও সংশ্লিষ্ট দপ্তরকে লিখিতভাবে জানানো হলেও কার্যকর ব্যবস্থা গ্রহণ করা না হওয়ায় কোনো সুফল পাননি ওই বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।


বিদ্যালয় কতৃপক্ষের লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার আল্লারদর্গা বাজারে অবস্থিত আল্লারদর্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনের দক্ষিণ পার্শ্বের সীমানায় আল্লারদর্গার হলুদবাড়িয়া গ্রামের জোনায়েদ


বিশ্বাসের একটি দ্বিতল ভবন অবস্থিত। ওই ভবনে ব্যবহৃত সব টয়লেটের মল পাইপের লাইনের মাধ্যমে সর্বদা বিদ্যালয় চত্বরে ফেলা হচ্ছে।


ফলে মলের দুর্গন্ধে বিদ্যালয়ে আসা শত শত কোমলমতি শিক্ষার্থী, অভিভাবক শেডে অবস্থানরত অভিভাবকগণ, কর্মরত শিক্ষকবৃন্দ অতিষ্ঠ হয়ে চরম দুর্ভোগে পড়েছেন। এতে পরিবেশ দূষিত হওয়ায় শিক্ষাকার্যক্রমও চরমভাবে ব্যাহত হচ্ছে।


দুর্গন্ধের বিষয়টি ওই ভবনের মালিককে একাধিকবার মৌখিকভাবে বলা হলেও তিনি কোনো কার্যকর ব্যবস্থা গ্রহণ করেনি। যার প্রেক্ষিতে নিরুপায় হয়ে দূষিত পরিবেশ রক্ষায় আল্লারদর্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুল ইসলাম দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার ও দৌলতপুর প্রাথমিক শিক্ষা অফিসারের নিকট লিখিত অভিযোগ দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়েছেন। তবে অভিযোগ দেওয়ার পরও প্রশাসনের পক্ষ থেকে কোনো কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হয়নি বলে আল্লারদর্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুল ইসলাম জানিয়েছেন।


এ বিষয়ে দৌলতপুর প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাইদা সিদ্দিকা বলেন, বিষয়টি আমি অবগত আছি। মল অপসারণে ওই বাড়ির মালিক প্রতিশ্রুতি দিয়েছিল কিন্তু এখনও তা কার্যকর না হওয়ায় উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


বিবার্তা/শরীফুল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com