হিলিতে অনুমতি ছাড়া পুকুর খননের অপরাধে জরিমানা
প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৪, ১৯:৫২
হিলিতে অনুমতি ছাড়া পুকুর খননের অপরাধে জরিমানা
হিলি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের হাকিমপুর হিলিতে পূর্ব অনুমতি ছাড়া অবৈধভাবে পুকুর খনন ও ট্রাক্টর দিয়ে অন্যত্র মাটি বিক্রির অপরাধে মাজেদুর রহমান নামের এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।


২৭ জানুয়ারি, শনিবার বিকালে উপজেলার খট্রামাধবপাড়া ইউনিয়নের হরেকৃষ্টপুর গ্রামে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট লায়লা ইয়াসমিন সরজমিনে গিয়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়ে এ জরিমানা করেন।


বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট লায়লা ইয়াসমিন।


অর্থদণ্ডপ্রাপ্ত মাজেদুর রহমান উপজেলার খট্রামাধবপাড়া ইউনিয়নের হরেকৃষ্টপুর গ্রামের মৃত মোজাম্মেল হকের ছেলে।


তবে মাজেদুর রহমান ওয়ারিশ সূত্রে পাওয়া পুকুর সংস্কার করছিলেন। পূর্ব অনুমতি নেওয়ার বিষয়টি জানা ছিল না বলে দাবি তার।


ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, মাজেদুর রহমান তার মাটি কাটা খনন যন্ত্র (ভেকু) দিয়ে নিজ গ্রামে পূর্ব অনুমতি ছাড়া অবৈধভাবে পুকুর খনন করছিলেন। পরে মাটি ট্রাক্টরের মাধ্যমে বিভিন্ন জায়গায় বহন করছিলেন। অভিযোগ পেয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট সেখানে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন।


এবিষয়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) লায়লা ইয়াসমিন জানান, এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে উক্ত স্থানে গিয়ে পূর্ব অনুমতি ছাড়াই অবৈধভাবে পুকুর খনন (সংস্কার) ও ট্রাক্টর দিয়ে অন্যত্র মাটি বিক্রির অপরাধে পুকুর খনন ও মাটি বিক্রির মূল উদ্যোক্তা মাজেদুর রহমানকে 'বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০' মোতাবেক ৫০ হাজার টাকা অর্থদণ্ড (জরিমানা) অনাদায়ে ৭ দিনের কারাদণ্ড প্রদান করা হয়।


ঘটনাস্থলে গিয়ে মাটি কাটা যন্ত্র (ভেকু) পাওয়ায় মূল মালিককে ডেকে ভেকু উঠিয়ে নিয়ে যাওয়ার কথা বলা হয়েছে এবং জরিমানার অর্থ আদায় হওয়ায় কারাদণ্ড প্রদান করা হয়নি। যেহেতু ঘটনাস্থলে ট্রাক্টর পাওয়া যায়নি তাই ট্রাক্টর আটক করা হয়নি। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।


বিবার্তা/রব্বানী/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com