সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপছে চুয়াডাঙ্গা, বিপর্যস্ত জনজীবন
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২৪, ১০:২০
সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপছে চুয়াডাঙ্গা, বিপর্যস্ত জনজীবন
চুয়াডাঙ্গা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপছে দেশের দক্ষিণ-পশ্চিমের জেলা চুয়াডাঙ্গা। উত্তরের কনকনে ঠান্ডা বাতাসের সঙ্গে হাড় কাঁপানো শীত আর ঘন কুয়াশায় বিপর্যস্ত হয়ে পড়েছে সব শ্রেণি-পেশার মানুষের জনজীবন।


তাপমাত্রার পারদ ওঠানামা করছে অস্বাভাবিকভাবে। চুয়াডাঙ্গায় একদিনের ব্যবধানে তাপমাত্রা কমেছে প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস। শুরু হয়েছে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ।


সোমবার জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার, ২৩ জানুয়ারি সকাল ছয়টায় সর্বনিম্ন ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণে বাতাসের আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ।


আর সকাল ৯ টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা। একই সময় বাতাসের আর্দ্রতা ছিল ৯৭ শতাংশ।


এর আগে ২০২০ সালের ২৫ জানুয়ারি এ জেলার তাপমাত্রা ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। আর ২০১৩ সালের ৯ জানুয়ারি এ যাবৎকালের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৩ দশমিক ৯ ডিগ্রি।


চুয়াডাঙ্গায় আজ সকালে সূর্য উঠলেও হিমেল বাতাসের সঙ্গে পাল্লা দিয়ে উত্তাপ ছড়াতে পারছে না সূর্য। যার ফলে তীব্র শীত অনুভূত হচ্ছে। হাড়কাঁপানো ঠান্ডার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শীতজনিত রোগের প্রকোপ।


চিকিৎসকরা বলছেন, আবহাওয়া পরিবর্তনের কারণে রোগীর চাপ বেড়েছে। এমনিতে শীত মৌসুমে আবহাওয়া শুষ্ক থাকায় বাতাসে জীবাণুর পরিমাণ বেড়ে যায়। তাই এ সময়টাতে বাড়তি সতর্কতা অবলম্বন করতে পারলে কিছুটা হলেও সুরক্ষা পাওয়া যাবে।


জেলার বিভিন্ন এলাকা সূত্রে জানা গেছে, কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাসে মানুষের ভোগান্তি বেড়েছে। এমন পরিস্থিতিতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন দিন আনা দিন খাওয়া মানুষ।


ভ্যানচালক আবদুল্লা বলেন, ঠান্ডায় হাত মনে হচ্ছে অবশ হয়ে যাচ্ছে। হ্যান্ডেল ঠিকমতো ধরে রাখা যায় না। শীতে লোকজন বাড়ি থেকে বের হচ্ছে না। তাই ভাড়া হচ্ছে কম।


এদিকে তীব্র শীত ও শৈত্যপ্রবাহে চুয়াডাঙ্গার সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে জেলা শিক্ষা অফিস। তবে সরকারি নির্দেশনা উপেক্ষা করে খোলা রয়েছে কিন্ডারগার্টেন ও প্রি-ক্যাডেট স্কুল।


বিবার্তা/আসিম/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com