হিলিতে শীতের প্রকোপে দুর্ভোগে নিম্ন আয়ের মানুষ
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২৪, ১৮:৫২
হিলিতে শীতের প্রকোপে দুর্ভোগে নিম্ন আয়ের মানুষ
হিলি, দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের হিলিতে এই শীতে বেলা বাড়ার সাথে সাথে বাড়ে শীতের প্রকোপ। টানা চারদিনের মাথায় আজ বিকেলে পশ্চিম আকাশে সূর্যের দেখা মিলেছিল। তবে বিকেল থেকে কুয়াশা সাথে হিমেল হাওয়া অব্যাহত রয়েছে।


শনিবার (১৩ জানুয়ারি) সকালে জেলার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮:৮ ডিগ্রি সেলসিয়াস। যা আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুর জেলায়।


দিনাজপুর আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান বিষয়টি নিশ্চিত করে বলেন, সকাল ৬টায় দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আদ্রতা ৯৭ শতাংশ। গতকাল একই সময় তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আদ্রতা ছিল ৯৭ শতাংশ।


কুয়াশা আর হিমেল হাওয়া বাড়িয়ে দিচ্ছে শীতের প্রকোপকে। তার পরেও প্রয়োজনের তাগিদে বাড়ি থেকে বের হতে হচ্ছে মানুষকে। ট্রেনসহ যানবাহন চলাচল করছে ধীরগতিতে। কুয়াশার কারণে জ্বালাতে হচ্ছে হেডলাইট। শীত উপেক্ষা করে মানুষ ছুটছে তাদের গন্তব্যে। ভির করছে ট্রেন ও স্টেশনসহ বাস ষ্টান্ডে।


বাজারে ব্যবসায়ীরা দোকান খুলে বসে থাকলেও মিলছে না কাঙ্ক্ষিত ক্রেতা। বেশি দুর্ভোগে পড়েছে বয়স্ক মানুষেরা।


দিনমজুর আবেদ আলী বলেন, খুব ঠান্ডা পড়ছে বাবা। এই শীতে কেউ কাজে নিতে চায় না। তিন চার দিন থেকে কাজ করতে এসে বাড়ি ঘুরে যাচ্ছি। আর কাজ না করলে খাওন জুটে না। শীত আর বর্ষা হলে আমাদের খুব কষ্ট হয়। শীত আর বর্ষায় তেমন কাজ কাম হয় না। আমাদের মত গরীবের কেউ খুজ নেই বাবা।


টাক্টর চালকের সহকারী শহিদুল ইসলাম জানান, আজ টানা চার দিনের মাথায় পশ্চিম আকাশে সূর্য মামার দেখা মিলছে। বাড়ি থেকে কাজের সন্ধানে বের হয়েছি। টানা চারদিন কুয়াশায় সকাল থেকে দুপুর পর্যন্ত কিছু দেখা যায় না। তার সাথে হিমেল হাওয়া গাড়িতে বসে থাকা যায়না। খুব কষ্ট হয়। আজকে বাতাস একটু বেশি তাই আজ আমরা গাড়ি ঠিক করতেছি।


অটো বাইক চালক মহিদুল ইসলাম বলেন, টানা চারদিন থেকে আমাদের এলাকায় শীতের তীব্রতা বেড়েছে। সকাল থেকে দুপুর পর্যন্ত সূর্যের দেখা মিলছে না। আজ বিকেলে পশ্চিম আকাশে সূর্যের দেখা মিলছে। তীব্র শীতের কারণে প্রয়োজন ছাড়া মানুষ ঘর থেকে বাহির হচ্ছে না। আগে সারা দিন গাড়ি চালিয়ে চার থেকে পাঁচশত টাকা কমাই করতাম। তা দিয়ে আমার সংসার খুব ভালোই চলতো। এখন সারা দিনে দুই থেকে তিনশত টাকা কামাই করা যাচ্ছে না। কোন দিন তাও হচ্ছে না ফলে খুব কষ্টে আছি।


বিবার্তা/রববানী/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com