ঢামেকে পাঁচ সন্তানের জন্ম দিলেন গৃহবধূ
প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৪, ১৭:৪৫
ঢামেকে পাঁচ সন্তানের জন্ম দিলেন গৃহবধূ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি ওয়ার্ডে রুমা আক্তার (২৬) নামের এক গৃহবধূ পাঁচ সন্তান জন্ম দিলেন।


৮ জানুয়ারি, সোমবার সকাল সারে ৯টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ২১২নম্বর গাইনি ওয়ার্ডে নরমাল ভাবেই একে একে পাঁচ নবজাতক জন্ম দেন ওই নারী।


এদের মধ্যে তিনটি ছেলে ও দুটি মেয়ে নবজতক। একটি মেয়ে নবজাতক মৃত অবস্থায় প্রসব হয়েছে। চার নবজাতক পরিপক্ক না হওয়ায় তাদেরকে নবজাতক (এন আই সিইউতে) রাখা হয়েছে।


হাসপাতালের গাইনি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. নাজমা হক বলেন, আজ ভোরে চাঁদপুর থেকে রুমা আক্তার (২৬) নামে ওই নারী গাইনি বিভাগে ভর্তি হয়। তার প্রসব বেদনা বেশী থাকায় সকাল ৯টার দিকে লেবার ওয়ার্ডের কক্ষে নেওয়া হয় এবং ৯টা ৪০ মিনিট থেকে ১১টার মধ্যে একে একে পাঁচটি নবজাতক প্রসব করেন। যার মধ্যে তিনটি ছেলে ও দুইটি মেয়ে। তবে একটি মেয়ে নবজাত মৃত প্রসব হয়। এসময় আমার সাথে ছিলেন সহকারী অধ্যাপক ডা. রুমানা, সহকারী রেজিষ্টার ডা.তাহমিনা, রেজিষ্টার ডা. সেতু সহ পাঁচজন চিকিৎসক।


ডা.নাজমা বলেন, প্রথম একটি মেয়ে সন্তান প্রসব হয় যার ওজন ছিল ১.৩ কেজি, দ্বিতীয়টি ছেলে সন্তান যার ওজন ১ কেজি, তৃতীয় ছেলে সন্তান যার ওজন ১.২ কেজি, চতুর্থ মেয়ে সন্তান ১.২ কেজি তাকে মৃত অবস্থায় পাই এবং সর্বশেষ পঞ্চম ছেলে সন্তান যার ওজন ১.৩ কেজি। বাচ্চারা আনম্যাচুইট ও ওজন কম থাকায় দ্রুত চার সন্তানকে নবজাতক আইসিইউতে পাঠানো হয়। তবে এদের চারজনেরই ঝুঁকি রয়েছে। তবে আমরা আশাবাদি উপরওয়লার ইচ্ছায় ও চিকিৎসকদের প্রচেষ্টায় বাচ্চারা সুস্থ হয়ে উঠবে। বাচ্চার মা বর্তমানে অবজারভেশনে আছে।


রুমা আক্তারের বোন আয়েশা আক্তার মুক্তা বলেন, আমাদের বাড়ি চাঁদপুর সদর উপজেলার দাসাদি গ্রামে। রুমার স্বামী মো. শহিদুল্লাহ সৌদিআরব প্রবাসী। আট বছর বিয়ে হলেও কোন সন্তান হচ্ছিল না। অনেক জায়গায় চিকিৎসা করার পর ঢাকা সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসায় বাচ্চা কনসেফ করে। তবে তিন মাসের মাথায় পরীক্ষা করে জানা যায় রুমার পেটে চার সন্তান রয়েছে। ভোরে ব্যথা অনুভব হওয়ায় দ্রুত ঢাকা মেডিকেলে নিয়ে আসি। পরে সকালে ঢাকা মেডিকেলে নরমাল ভাবেই পাঁচ বাচ্চা প্রসব করে। এরমধ্যে এক বাচ্চা মারা যায়।


ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামান বলেন, এক নারীর পাঁচটি নবজাতক ভূমিষ্ঠ হয়েছে। এদের মাঝে এক মেয়ে নবজাতক মৃত অবস্থায় ভূমিষ্ঠ হয়েছে। সঙ্গে সঙ্গে চার নবজাতককে এনআইসিইউতে রাখা হয়েছে। এছাড়া নবজাতক এবং তার মায়ের যাবতীয় খরচ আমরা বহন করব, নবজাতকদের মাকে অবজারভেশনে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।


বিবার্তা/বুলবুল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com