সিংড়ায় স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে সেমিনার
'নারীরা স্বাস্থ্য সচেতন না হলে নানা ব্যাধি বাসা বাঁধে'
প্রকাশ : ১৯ অক্টোবর ২০২৩, ২০:০৮
'নারীরা স্বাস্থ্য সচেতন না হলে নানা ব্যাধি বাসা বাঁধে'
সিংড়া (নাটোর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নাটোরের সিংড়া উপজেলার চারটি শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে বয়ঃসন্ধিকালীন কিশোরী স্বাস্থ্য সুরক্ষা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।


১৯ অক্টোবর, বৃহস্পতিবার সকাল দশটায় দমদমা পাইলট স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত দিনব্যাপী সমাবেশে সভাপতিত্ব করেন স্বেচ্ছাসেবী সংগঠন ‘আলোকিত সমাজ’ এর সভাপতি আরিফা জেসমিন কনিকা।


সমাবেশে বক্তারা বলেন, পিরিয়ড হচ্ছে কিশোরী বয়সে স্বাভাবিক শরীর বৃত্তিয় প্রক্রিয়া। সচেতনতা সৃষ্টির ফলে এখন আর এটি ট্যাবু নয়। কিন্তু দুঃখের বিষয়, আমাদের দেশে মাত্র ৩০ শতাংশ নারী স্বাস্থ্যসম্মত স্যানেটারি ন্যাপকিন ব্যবহার করেন।


স্যানেটারি ন্যাপকিন যথাযথভাবে ব্যবহার করা হলে ৯০ শতাংশ সংক্রমণের হাত থেকে রক্ষা পেতে পারেন। জরায়ুর পরিচ্ছন্নতার স্বাস্থ্যবিধি অনুসরণ করা হলে জরায়ু ক্যান্সার, রক্তে জীবাণুর সংক্রমণ অনায়াসে প্রতিরোধ করা সম্ভব।


উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শামীমা হক রোজী এবং মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সিনিয়র এজিএম কাজী মুহাম্মদমুহিউদ্দিন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন।


সমাবেশে বয়ঃসন্ধিকালীন কিশোরী স্বাস্থ্যবিধি নিয়ে বক্তব্য উপস্থাপন করেন সিংড়া গাইনি বিশেষজ্ঞ ডা. রুবিয়া খাতুন ও ডা. ফারজানা রহমান দৃষ্টি, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এ এস এম আলমাস, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুমী আক্তার প্রমুখ।


অনুষ্ঠানে ফ্রেশ অনন্যা’র সৌজন্যে শিক্ষার্থীদের মাঝে স্যানেটারি ন্যাপকিন বিতরণ করা হয়।


বিবার্তা/রাজু/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com