বিপৎসীমার ওপর তিস্তার পানি, ভয়াবহ বন্যার আশঙ্কা
প্রকাশ : ০৫ অক্টোবর ২০২৩, ১০:২১
বিপৎসীমার ওপর তিস্তার পানি, ভয়াবহ বন্যার আশঙ্কা
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

উজান থেকে নেমে আসা ঢলে কুড়িগ্রামে তিস্তার পানি আরও বেড়েছে। বৃহস্পতিবার (৫ অক্টোবর) সকাল থেকে বিপৎসীমার ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এভাবে পানিবৃদ্ধি অব্যাহত থাকলে বন্যা পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে আশঙ্কার স্থানীয়দের।


এদিকে সকাল থেকে তিস্তার পানি প্রবল স্রোতে প্রবাহিত হতে দেখা যায়। এতে আতঙ্কিত হয়ে পড়েছে দুই পাড়ের সহস্রাধিক মানুষ। তবে তিস্তার দুপাড়ের মানুষকে সরিয়ে যেতে এলাকায় মাইকিং করা হচ্ছে। কিন্তু মানুষজন তাদের বসতবাড়িতে এখনও অবস্থান করছেন। শুধু চরাঞ্চলের কিছু পরিবার আত্মীয় স্বজনের বাড়িতে আশ্রয় নিয়েছেন।


কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্যাহ আল মামুন জানান, তিস্তার পানি বিপৎসীমার ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধি পাওয়ায় জেলার রাজারহাট ও উলিপুর উপজেলার তিস্তার অববাহিকার চরাঞ্চলগুলোর ঘর-বাড়ি ও ফসলী জমিতে পানি উঠতে শুরু করেছে বলে জানান তিনি।


স্থানীয় পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, তিস্তার পানি দুপুর পর্যন্ত আরও কিছুটা বেড়ে যাবে। এরপর কমতে পারে।


উত্তরাঞ্চলীয় পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, বুধবার (৪ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় তিস্তা ব্যারেজ পয়েন্টে পানি বিপৎসীমার ২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। ব্যারেজের ৪৪টি জল কপাট খুলে দিয়ে চাপ সামলানোর চেষ্টা করা হচ্ছে। এরপর মধ্যরাতের মধ্যেই তিস্তার পানি বিপৎসীমার ৫০ সেন্টিমিটার ওপর পর্যন্ত ওঠে।


এদিকে বুধবার রাত ১০টায় দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজ পয়েন্টে তিস্তার পানিপ্রবাহ রেকর্ড করা হয়েছে ৫২ দশমিক ০৫ সেন্টিমিটার, যা বিপৎসীমার ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়।


এর আগে বিকেল ৪টায় তিস্তার পানি এই পয়েন্টে ৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। বিকেল ৫টায় তা বেড়ে ১০ সেন্টিমিটার ও সন্ধ্যা ৬টায় ২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। রাত ৭টা ও ৮টায় পানি বেড়ে ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে ও রাত ৯টায় পানি কমে বিপদসীমার ৫ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হয়।


এদিকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্র জানায়, বুধবার রাত ৮টার তথ্যানুযায়ী তিস্তা নদীর কাউনিয়া পয়েন্টে পানি সমতলে বিপদসীমার ৩৮ সে.মি. নীচ দিয়ে প্রবাহিত হতে পারে। ডালিয়া পয়েন্টের পানি সমতল আগামী ৬ ঘণ্টা পর্যন্ত হ্রাস পেয়ে পরবর্তীতে পুনরায় বৃদ্ধি পেতে পারে।


বিবার্তা/বিপ্লব/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com