গুলশান লেকে প্রয়োগ হবে নতুন কীটনাশক বিটিআই
প্রকাশ : ০৬ আগস্ট ২০২৩, ১৯:২২
গুলশান লেকে প্রয়োগ হবে নতুন কীটনাশক বিটিআই
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশে এডিস মশার প্রজননস্থল ধ্বংসে ‘ব্যাসিলাস থুরিনজেনসিস সেরোটাইপ ইসরায়েলেন্সিস’ (বিটিআই) নামক নতুন কীটনাশক ব্যাকটেরিয়া প্রয়োগে মাঠে নামছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। যা দেশে প্রথমবারের মতো গুলশান লেকে প্রয়োগ করা হবে।


৬ আগস্ট, রবিবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন এই তথ্য নিশ্চিত করেছেন।


মকবুল হোসাইন জানান, আগামীকাল সোমবার গুলশান-২, লেকপাড় (নরওয়ে এম্বাসি সংলগ্ন) মশক নিধনে প্রথমবারের মতো কীটনাশক বিটিআই প্রয়োগে অংশ নেবেন ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম।


এর আগে গত বৃহস্পতিবার (৩ আগস্ট) ডিএনসিসির গুলশান-২ এর নগর ভবনে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম প্রথমবারের মতো বিটিআই কীটনাশক প্রয়োগ কার্যক্রমের উদ্বোধন করেন।


ডিএনসিসি সূত্রে জানা যায়, বিটিআই হলো এক ধরনের জৈবিক লার্ভিসাইড, যা কার্যকরভাবে মশা ও মাছির লার্ভাকে ধ্বংস করে। কীটপতঙ্গের বংশ বৃদ্ধির জলজ আবাসস্থলে এই কীটনাশক প্রয়োগ করলে তা মশা-মাছির বংশবৃদ্ধি নিয়ন্ত্রণ করে। তবে বিটিআই ব্যবহারে মানুষ, পোষা প্রাণী, গবাদি পশু এবং উপকারী পোকামাকড়ের ক্ষতি হয় না। এই ব্যাকটেরিয়া কীভাবে ব্যবহার করতে হয়, সে সম্পর্কে সিটি করপোরেশনের কর্মচারী ও মশা নিয়ন্ত্রণ কর্মীদের প্রশিক্ষণ দিতে সিঙ্গাপুর থেকে দুইজন বিশেষজ্ঞও আসবেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com