ঠাকুরগাঁওয়ে ঠিকাদারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ
প্রকাশ : ১৩ জুলাই ২০২৩, ২০:৩৮
ঠাকুরগাঁওয়ে ঠিকাদারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ
ঠাকুরগাঁও প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঠাকুরগাঁয়ে সড়ক ও জনপদ বিভাগের পাকা রাস্তা সংস্কারে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে আমিনুল হক প্রাইভেট লি. নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। তবে বিশ্বস্ত সূত্রে জানা যায় উক্ত ঠিকাদারি প্রতিষ্ঠানের হয়ে ঠাকুরগাঁওয়ের রাস্তা সংস্কারের এ কাজগুলি করছে স্থানীয় এক ঠিকাদার।


সূত্র জানায়, ঠাকুরগাঁওয়ের দুটি রাস্তার মধ্যে একটির সংস্কার কাজ চলমান রয়েছে এবং অপরটি চালুর পথে। সড়কগুলির মধ্যে একটি ঠাকুরগাঁও-গড়েয়া রোড, যার দৈর্ঘ্য ১৮শ মিটার এবং নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৪০ লক্ষ টাকা। অপরটির ঠাকুরগাঁও-পীরগঞ্জ রোড। যার দৈর্ঘ্য ৩৬শ মিটার এবং দুই প্যাকেজে (ভিন্ন ভিন্ন স্থানে) নির্মাণ কাজে ব্যয় ধরা হয়েছে ৬০ লক্ষ টাকা। কাজের দরপত্র বরাদ্দে এসব সড়কের সংস্কার কাজে দেশীয় বিটুমিন ব্যবহারের নির্দেশ থাকলেও তার পরিবর্তে ইরানি বিটুমিন ব্যবহারের অভিযোগ উঠেছে ঠিকাদারের বিরুদ্ধে। এছাড়াও নির্মাণ কাজে চিপ পাথর ব্যবহারের নির্দেশ থাকলেও তার পরিবর্তে মানহীন পাথর এবং কার্পেটিং কাজে ৩/৪ ইঞ্চি সাইজের ভাঙ্গা পাথর ব্যবহারের কথা থাকলেও সেখানেও মানহীন পাথরের ব্যবহার লক্ষ্য করা যায়।


সম্প্রতি বৃষ্টি উপেক্ষা করেই ঠাকুরগাঁও গড়েয়া রাস্তার কাজ করছিলেন স্থানীয় ঠিকাদার জামালের লোকেরা। এসময় তারা নিম্নমানের সামগ্রী ব্যবহারসহ কার্পেটিং না করেই সিল কোড করায় স্থানীয় জনগণ ক্ষিপ্ত হয়ে সে কাজ বন্ধ করে দেয়।


মজিবর রহমান নামের স্থানীয় এক ব্যক্তি অভিযোগ করে বলেন, এর আগেও আমাদের এ রাস্তার কাজ বার বার হয়েছে। প্রতিবারই আমাদের বোকা বানিয়ে ভেজাল নির্মাণ সামগ্রী ব্যবহার করা হয়েছে। এবারো দেখছি এর পুনরাবৃত্তি ঘটছে। তাই আমরা রাস্তার সংস্কার কাজ বন্ধ রাখার দাবি জানাচ্ছি।


গোবিন্দ রায় নামের আরেক ব্যক্তি জানান, আমরা জেনেছি এ রাস্তার সংস্কার কাজে ঠিকাদার নানা অনিয়ম করছে। তিনি বিটুমিন এবং চিপ পাথরে বড় ধরনের পরিবর্তন করেছেন। সড়ক ও জনপদ বিভাগের কর্তা ব্যক্তিদের এসব অনিয়মের তদারকি করা উচিত।


এছাড়াও ঠিকাদারি ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে নানা অভিযোগ উঠে আসে। এভাবে দায়সারাভাবে কাজ করে সরকারের টাকা নষ্ট করা এবং মানসম্মত কাজ না করার অভিযোগ খতিয়ে দেখে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন স্থানীয়রা। তবে এ বিষয়ে কথা বলতে রাজি হননি ঠিকাদারি প্রতিষ্ঠানের কেউ।


এ বিষয়ে সড়ক ও জনপদ বিভাগের ঠাকুরগাঁও-পীরগঞ্জ রোডের দায়িত্বে থাকা উপ-সহকারী প্রকৌশলী আব্দুর রাজ্জাক জানান, কাঁচামালের বিষয়ে আমরা তদারকি করবো। যদি কোনো ধরনের ভেজাল মাল পেয়ে থাকি তবে সেসব পরিবর্তন করেই ঠিকাদারকে কাজ করতে হবে। তবে আমার জানামতে কাঁচা মালের গুণগত মান শতভাগ সঠিক রয়েছে।


ঠাকুরগাঁও সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী রাফিউল ইসলাম জানান, আমাদের দেশীয় বিটুমিন দিয়েই কাজ হবে এবং অন্যান্য কাচা মালের ক্ষেত্রেও আমরা স্ট্যান্ডার্ড বজায় রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবো।


বিবার্তা/বিধান/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com