তৃতীয় লিঙ্গের সংগঠনকে অর্পিত সম্পত্তি প্রদান করল ঢাকা জেলা প্রশাসন
প্রকাশ : ১৩ জুলাই ২০২৩, ১৫:৪৮
তৃতীয় লিঙ্গের সংগঠনকে অর্পিত সম্পত্তি প্রদান করল ঢাকা জেলা প্রশাসন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

হিজড়া জনগোষ্ঠীদের প্রথমবারের মতো রাষ্ট্রীয়ভাবে তৃতীয় লিঙ্গের স্বীকৃতি দেয়া হয় ২০১৩ সালের ১১ নভেম্বর। এরপর থেকে সমাজের অপাংক্তেয় এই জনগোষ্ঠী উন্নয়ন, সুযোগ ও সাম্যের আধুনিক ধারায় প্রবেশ করে। একেএকে উন্মোচিত হতে থাকে ভোটাধিকারপ্রাপ্তি, জনপ্রতিনিধি হওয়ার ও কর্মসংস্থান লাভের সুযোগ।


ঢাকা জেলা প্রশাসন সমাজের পিছিয়ে পড়া এই জনগোষ্ঠীকে উন্নয়নের মূল স্রোতধারায় শামিল করতে গ্রহণ করেছে নানা পদক্ষেপ। তারই ধারাবাহিকতায় ঢাকা জেলাস্থ তৃতীয় লিঙ্গের সামাজিক সংগঠন ‘স্বপ্নজয় বাংলাদেশ ফাউন্ডেশন’কে ডেমরা রাজস্ব সার্কেলের শূন্যা মৌজায় মোট ১৫ শতক অর্পিত সম্পত্তি ইজারা প্রদান করেছে ঢাকা জেলা প্রশাসন।


বৃহস্পতিবার, ১৩ জুলাই ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে স্বপ্নজয় বাংলাদেশ ফাউন্ডেশনের সভাপতি ও সাধারণ সম্পাদকের হাতে অর্পিত সম্পত্তির বরাদ্দপত্র প্রদান করেন ঢাকা জেলার জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।


তিনি বলেন,‘তৃতীয় লিঙ্গের সকল সদস্য দেশের গুরুত্বপূর্ণ নাগরিক। ২০৪১ এর উন্নত বাংলাদেশ বিনির্মাণে নারী, পুরুষ ও তৃতীয় লিঙ্গের সকলকে একযোগে কাজ করতে হবে। তৃতীয় লিঙ্গের সকল সদস্যকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে তাদের উন্নয়ন সর্বাগ্রে প্রয়োজন। ঢাকা জেলা প্রশাসন ইতোমধ্যে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া সংগঠন ও অস্বচ্ছল জাতীয় ব্যক্তিত্বকে অর্পিত ও খাস সম্পত্তি প্রদানের যে উদ্যোগ গ্রহণ করেছে তারই পথচলায় আজ আমরা তৃতীয় লিঙ্গের সামাজিক সংগঠন স্বপ্নজয় বাংলাদেশ ফাউন্ডেশনকে ডেমরা এলাকায় ১৫ শতাংশ অর্পিত সম্পত্তি প্রদান করেছি। স্বপ্নজয়ের স্বপ্নের বীজ এখানেই বপিত হোক। ঢাকা জেলা প্রশাসন স্বপ্নজয়ের এই অদম্য অগ্রযাত্রায় সর্বদা সহযোগিতার হাত বাড়িয়ে দেবে।


অনুষ্ঠানে স্থানীয় সরকারের উপপরিচালক মো. রফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শিবলী সাদিক, সিনিয়র সহকারী কমিশনার (অর্পিত সম্পত্তি শাখা) সাখাওয়াত জামিল সৈকত, জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, স্বপ্নজয় বাংলাদেশ ফাউন্ডেশনের সদস্যবর্গ, সাংবাদিকবৃন্দ ও সংশ্লিষ্ট সকলে উপস্থিত ছিলেন।


বিবার্তা/রাসেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com