কর্ণফুলীর ফসলি জমিতে এস্কেভেটর, একশনে এসিল্যান্ড
বারাকা হাউস এগ্রো ফার্মকে ৩ লাখ টাকা জরিমানা
প্রকাশ : ০৭ মে ২০২৩, ২০:৪৩
কর্ণফুলীর ফসলি জমিতে এস্কেভেটর, একশনে এসিল্যান্ড
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চট্টগ্রাম কর্ণফুলী উপজেলার চরলক্ষ্যা ইউনিয়নে কৃষি জমির উপরি ভাগের উর্বর মাটি (টপ সয়েল) কাটার অভিযোগে তাৎক্ষণিক অভিযান চালিয়ে তিন লাখ টাকা জরিমানা আদায় করেছেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার (ভূমি) পিযুষ কুমার চৌধুরী।


৭ মে, রবিবার দুপুরে এ অভিযান পরিচালনায় সার্বিক সহযোগিতায় ছিলেন সিএমপি কর্ণফুলী থানার পুলিশ সদস্য, আনসার ও উপজেলা ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীগণ। মোবাইল কোর্ট পরিচালনায় দোষী সাব্যস্ত হয়ে চরলক্ষ্যার বারাকা হাউস খুররাম নাঈম নামক মুরগির ফার্ম তিন লাখ টাকা জরিমানা করা হয়।


বিষয়টি নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির ম্যানেজার নাহিদুল হক। মোবাইল কোর্ট সূত্র জানান, এস্কেভেটর দিয়ে ফসিল জমির টপ সয়েল কাটার দায়ে ‘বালু মহল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ১৫ ধারা’ জরিমানা করা হয়।


বিনা অনুমতিতে কৃষি জমির উপরিভাগ কেটে সাবাড় করছিল মুরগির ফার্মটি। ফলে একদিকে কৃষি জমিগুলোর উর্বরতা দিন দিন কমে যাচ্ছে, অপর দিকে ভারসাম্য নষ্ট হচ্ছে প্রকৃতিক পরিবেশের। এতে উপজেলার কৃষি উৎপাদন মারাত্মক ভাবে কমে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।


এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার (ভূমি) পিযুষ কুমার চৌধুরী বলেন, ‘জমির মালিকরা টপ সয়েল বিক্রির কুফল সম্পর্কে না জানার কারণে চিন্তা না করে নামমাত্র মূল্যে মাটি বিক্রি করে দেয়। সাধারণ কৃষকের স্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।’


এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মেহেদী হাসান বলেন, ‘ফসলি জমি থেকে উপরের মাটি এস্কেভেটর দিয়ে কেটে নেয়ার ফলে আবাদি জমিগুলোর উর্বরতা দিন দিন কমে যাচ্ছে। ফসল উৎপাদনের জন্য মাটির যে গুণ থাকা দরকার তার সবটুকুই থাকে জমির উপরি ভাগে। ফলে, জমির টপ সয়েল কেটে নিলে পুনরায় উর্বরাশক্তি ফিরে পেতে সময় লাগে ১৫-২০ বছর।’


বিবার্তা/জাহেদ/রোমেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com