সুন্দরবনের ভারতীয় অংশে মধু সংগ্রহে গিয়ে ৫ বাংলাদেশি আটক
প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৩, ১০:২৭
সুন্দরবনের ভারতীয় অংশে মধু সংগ্রহে গিয়ে ৫ বাংলাদেশি আটক
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুন্দরবনের ভারতীয় অংশে পাঁচ বাংলাদেশিকে আটক করেছে দেশটি। গত ২১ এপ্রিল নজরদারি চালানোর সময় তাদের আটক করে পশ্চিমবঙ্গ বন দপ্তর।


আটককৃতরা হলেন, সৈদুল সেখ, মহম্মদ আসাদুল, মহম্মদ মোফিজুর রহমান, আলম গাজি ও অলিউর রহমান। তারা সবাই সাতক্ষীরা জেলার বাসিন্দা।


চলতি বছর মধু সংগ্রহকারীদের নিরাপত্তার জন্য পশ্চিমবঙ্গ বন দপ্তর তৈরি করে ‘অপারেশান গোল্ডেন হানি’ নামে একটি বিশেষ টিম। মৌয়ালিদের নিরাপত্তা দিতে রেঞ্জ অফিসার স্বপন মাঝির নেতৃত্বে চামটা, লুধিরদুয়ানি ও ভুরকুন্ডা রেঞ্জ এলাকায় দিন-রাত নদীতে পেট্রোলিং দিচ্ছেন তারা।


স্থানীয়রা জানান, গত ২১ এপ্রিল নজরদারি চালানোর সময় একটি নৌকায় পাঁচজনকে বাংলাদেশের দিকে চলে যাচ্ছে। এ অবস্থায় স্পিডবোট নিয়ে তাদের আটক করেন অপারেশান গোল্ডেন হানির সদস্যরা।


সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ডেপুটি ফিল্ড ডিরেক্টর জোন্স জাস্টিন জানিয়েছেন, সব মিলিয়ে পাঁচজনকে আটক করা হয়েছে। তাদের বোটের থেকে ৪ ড্রাম মধু উদ্ধার করা হয়েছে। বোট এবং মধু বাজেয়াপ্ত করা হয়েছে।


শনিবার (২২ এপ্রিল) আটককৃতদের বনদপ্তর সুন্দরবন কোস্টাল থানার হাতে তুলে দেয়া হয়েছে।


গত ৭ এপ্রিল থেকে সুন্দরবনের জঙ্গলে শুরু হয় মধু সংগ্রহের কাজ। ১৫ দিনের বৈধ অনুমতি নিয়েই ৭৫টি দলে ভাগ হয়ে বসিরহাট রেঞ্জ ও সজনেখালি রেঞ্জ অফিস থেকে মোট ৫৭৬ জন মৌয়াল জঙ্গলে ঢুকেছেন মধু সংগ্রহের জন্য। এ সময় সুন্দরবনের ভারতীয় অংশে বাংলাদেশিরা ঢুকে পরে বলে তাদের আটক করা হয়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com