নোয়াখালীতে আন্তর্জাতিক বন দিবসে র‌্যালি ও আলোচনা সভা
প্রকাশ : ২১ মার্চ ২০২৩, ১৮:৩৫
নোয়াখালীতে আন্তর্জাতিক বন দিবসে র‌্যালি ও আলোচনা সভা
নোয়াখালী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

‘সুস্থ শরীর সুস্থ মন, যদি থাকে সমৃদ্ধ বন’ এ প্রতিপাদ্যে বেলুন উত্তোলন, র‌্যালি, আলোচনা সভাসহ নানা কর্মসূচীর মধ্য দিয়ে নোয়াখালীতে আন্তজার্তিক বন দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে উদ্ধারকৃত একটি ঈগল পাখি আকাশে অবমুক্ত করা হয়েছে।


২১ মার্চ, মঙ্গলবার নোয়াখালী উপকূলীয় বন বিভাগ কার্যালয়ের সামনে বেলুন উত্তোলন করে দিবসটি শুভ সূচনা করা হয়। পরে কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে সামনের সড়ক প্রদক্ষিণ শেষে বন বিভাগের গেস্ট হাউজের সামনে গিয়ে শেষ হয়। পরে গেস্ট হাউজের হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


উপকূলীয় বন বিভাগ নোয়াখালীর সহকারি বন সংরক্ষক কাজী তারিকুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপকূলীয় বন বিভাগ নোয়াখালীর বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিঞা।


সদর রেঞ্জ কর্মকর্তা এ এস এম মহি উদ্দিন চৌধুরী এর সঞ্চালনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আবদুস সালাম। স্বাগত বক্তব্য রাখেন, বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষক কর্মকর্তা মো. ইব্রাহিম খলিল। অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, সাংবাদিকসহ বন বিভাগের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।


বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের অশনি বিপদ থেকে রক্ষা করতে বনের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। গাছ থাকলে নিরাপদ থাকবে পরিবেশ ও দেশ। অক্সিজেন বৃদ্ধির পাশাপাশি সবুজ বন পরিবেশের ভারসাম্যও বজায় রাখে। পৃথিবীতে প্রাণীর অস্তিত্ব টিকিয়ে রাখতে তাই সব ধরনের বনের গুরুত্ব ও তা টিকিয়ে রাখতে সচেতনতা বৃদ্ধি করাই দিবসটির মূল লক্ষ্য বলেও উল্লেখ করেন বক্তারা।


উল্লেখ্য, বন ও বনভূমির নিরাপত্তা রক্ষার্থে ২০১২ সালে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় ২১ মার্চকে আন্তর্জাতিক বন দিবস ঘোষণা করা হয়। সেই থেকে সারা বিশ্বে ২১ মার্চ নানা আয়োজনে দিবসটি পালন করা হয়।


বিবার্তা/সবুজ/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com