কাঞ্চন একাডেমীতে বার্ষিক ক্রীড়া ও সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধন
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৩৩
কাঞ্চন একাডেমীতে বার্ষিক ক্রীড়া ও সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধন
আলফাডাঙ্গা প্রতিনিধি, ফরিদপুর
প্রিন্ট অ-অ+

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান কামারগ্রাম কাঞ্চন একাডেমীতে দুদিনব্যাপী বার্ষিক ক্রীড়া ও সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধন হয়েছে।


২২ ফেব্রুয়ারি, বুধবার সকালে কাঞ্চন একাডেমীর খেলার মাঠে অনাড়ম্বরপূর্ণ এক আয়োজনের মধ্য দিয়ে দুই দিনব্যাপী এই প্রতিযোগিতার উদ্বোধন হয়। বৃহস্পতিবার শেষ হবে এই বার্ষিক ক্রীড়া ও সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতা।


কামারগ্রাম কাঞ্চন একাডেমীর ম্যানেজিং কমিটির সভাপতি, সমাজ সেবামূলক সংস্থা ‘কাঞ্চন মুন্সী ফাউন্ডেশন’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং ‘ঢাকা টাইমস’ ও সাপ্তাহিক ‘এই সময়’ সম্পাদক আরিফুর রহমান দোলনের সভাপতিত্বে দুদিনব্যাপী এই অনুষ্ঠানের উদ্বোধন করেন মাদারীপুরের সিভিল সার্জন ডা. মুনীর আহমদ খান।


উদ্বোধনী অনুষ্ঠানে আলফাডাঙ্গা ইউএনও রফিকু হক বলেন, বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজসেবক প্রয়াত কাঞ্চন মুন্সী এই অঞ্চলের জন্য মহান আল্লাহর রহমত স্বরূপ। একজন ব্যক্তিকে কেন্দ্র করে একটি সমাজ, একটি অঞ্চল কতোটা আলোকিত হতে পারে, আলোকিত মানুষ তেরি করতে পারে, তার উজ্জ্বল দৃষ্টান্ত কাঞ্চন মুন্সী।


পড়াশোনার পাশাপাশি ক্রীড়া, সাহিত্য-সংস্কৃতির গুরুত্ব তুলে ধরে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, পড়াশোনার পাশাপাশি ক্রীড়া, সাহিত্য-সংস্কৃতি একজন মানুষের শারীরিক বিকাশের সাথে সাথে তার মানবিক বিকাশেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ইউএনও আর্থ-সামাজিক উন্নতির পাশাপাশি অবকাঠামোগত উন্নয়নের দিক দিয়ে কামারগ্রামকে আলফাডাঙ্গার আদর্শ জায়গা মনে করে এ অঞ্চলকে আলফাডাঙ্গার রাজধানী বলে উল্লেখ করেন।


উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. ফরিদ আহমদ। বিশেষ অতিথি ছিলেন, মুন্সিগঞ্জের শ্রীনগর সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক কুদরত-ই-হুদা, আলফাডাঙ্গা থানার ওসি মোহম্মদ আবু তাহের, শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম মো. আশরাফুল আলম খান।


উল্লেখ্য, ১৯৩৭ সালে কাঞ্চন একাডেমী প্রতিষ্ঠা করেন প্রয়াত কাঞ্চন মুন্সী। তার হাতে আলফাডাঙ্গায় প্রথম শিক্ষাপ্রতিষ্ঠানটি গড়ে ওঠা ছাড়াও ওই অঞ্চলে মসজিদ-মাদ্রাসা, কবরস্থান, দাতব্য চিকিৎসালয়সহ বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানও প্রতিষ্ঠা করে গেছেন তিনি।


বিবার্তা/জামাল


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com