শিরোনাম
প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প: লক্ষ্মীপুরেও ভেঙে পড়ছে ঘর, কয়েকটিতে ফাটল (পর্ব-৫)
প্রকাশ : ০৯ জুলাই ২০২১, ১৭:৫৪
প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প: লক্ষ্মীপুরেও ভেঙে পড়ছে ঘর, কয়েকটিতে ফাটল (পর্ব-৫)
লক্ষ্মীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভূমিহীন সিরাজুল মিয়া তার স্ত্রী ও এক ছেলেকে নিয়ে আড়াই মাস আগে উঠেন প্রধানমন্ত্রীর দেয়া উপহারের ঘরে।কিন্তু প্রায় তিনমাস আগে নির্মিত সেমিপাকা ঘরের দেয়াল, কর্নিশসহ বিভিন্ন অংশে ফাটল দেখা দেয়।গত কয়েকদিন আগে ঘরের পেছনের আংশের রান্নাঘর ও টয়লেটটি ভেঙে পড়ে।পরে বিষয়টি তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করলে ভাঙা অংশটি পুনরায় মেরামতের কাজ শুরু করা হয়।


মুজিববর্ষ উপলক্ষে গৃহহীনদের জন্য নির্মিত আশ্রয়ণ প্রকল্পটি লক্ষ্মীপুর সদর উপজেলার চন্দ্রগঞ্জ ইউনিয়নের রামচন্দ্র্রপুর গ্রামের দেওয়ানশাহ মাজারের পেছনে অবস্থিত।সিরাজুল ইসলামের ঘরের পাশে সরকারের দেয়া আরেকটি ঘরে স্ব-পরিবারে বসবাস করছেন খোকন নামের একজন। তার ঘরের বিভিন্নস্থানেও ফাটল ধরেছে। তাই যেকোনো সময় ঘরটি ভেঙে পড়ার আশঙ্কা করছেন তিনি। ওই এলাকায় মুজিববর্ষ উপলক্ষে গৃহহীনদের জন্য মোট সাতটি সেমিপাকা ঘর নির্মাণ করেছে সদর উপজেলা প্রশাসন।


উপজেলা নির্বাহী অফিসারের তত্ত্বাবধানে ঘর নির্মাণ কাজের দায়িত্ব ছিলেন উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা। এছাড়া উপজেলা প্রকৌশলী ঘর নির্মাণ প্রকল্পের সাথে সম্পৃক্ত রয়েছেন।



আশ্রয়ণ প্রকল্পে থাকা সাতটি ঘরের চারটিতে গিয়েই ফাটলসহ বিভিন্ন ক্রটি দেখা গেছে। এছাড়া বৃষ্টির সময়ে ঘরের ভেতরে পানি ঢুকে যাওয়ার কথা জানান বসবাসকারীরা।


বৃহস্পতিবার বিকেলে সরেজমিনে গিয়ে দেখা যায়, সিরাজ মিয়ার ঘরের যে আংশটি ভেঙে পড়েছে, ওই আংশে এখন নতুন করে সংস্কার কাজ শুরু করেছে কয়েকজন নির্মাণ শ্রমিক। তারা জানান, যে ঠিকাদার কাজটি করিয়েছেন বুধবার থেকে ওই ঠিকাদার পুনরায় তাদের দিয়ে ভাঙা অংশ মেরামত করাচ্ছেন।


তবে ভেঙে পড়া অংশ মেরামতের কাজ শুরু করা হলেও ঘরের বিভিন্নস্থানে যে ফাটলগুলো রয়েছে- সেগুলোর বিষয়ে কোনো ব্যবস্থা নিতে দেখা যায়নি। ফলে যেকোনো সময় পুনরায় ঘরটি ভেঙে পড়ার আশঙ্কা করছেন বসবাসকারীরা।



শিউলি আক্তার, বিবি নাছিমাসহ ওই আশ্রয়ণ কেন্দ্রের কয়েকজন বাসিন্দা জানান, দুই মাস না যেতেই তাদের ঘরের ফ্লোর এবং দেয়ালে ফাটল শুরু হয়েছে। বৃষ্টি হলে রান্নাঘরে পানি ঢুকে। দরজা-জানালা একেবারে নিন্মমানের।


ঘর তৈরিতে ব্যবহৃত নির্মাণ সামগ্রীর মান নিয়ে প্রশ্ন তুলে তারা বলেন, কয়েকদিনেই ঘরের যে অবস্থা তৈরি হয়েছে ভবিষ্যতে এ ঘরে আমরা কিভাবে বসবাস করবো। প্রধানমন্ত্রী আমাদের জমিসহ ঘর উপহার দিয়েছেন, কিন্তু মাঠ পর্যায়ে তারা কাজটি করিয়েছেন তাদের গাফিলতির কারণে ঘরের অবস্থা বেহাল হতে শুরু করেছে। তাই ঘরের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত তারা।


বিবার্তায় আরো পড়ুন>>>প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প: কলাপাড়ায় আড়াই কোটি টাকা লোপাট (পর্ব-১)


>>>প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প: নির্মাণ শেষ হতে না হতেই ভেঙ্গে গেল ঘর (পর্ব- ২)


>>>আশ্রয়ণ প্রকল্প: মেহেন্দিগঞ্জেও ভেঙে পড়ছে প্রধানমন্ত্রীর স্বপ্নের সেই ঘরগুলো (পর্ব-৩)


>>>আশ্রয়ণ প্রকল্প: মির্জাপুরেও প্রধানমন্ত্রীর উপহারের ঘর ভেঙে তছনছ! (পর্ব- ৪)


ঘর নির্মাণের সময় প্রত্যক্ষদর্শীর একজন নাম না প্রকাশে বলেন, তড়িগড়ি করে কোনোভাবে নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে। নির্মাণকাজে নিন্মমানের ভিটি বালু এবং প্রয়োজনের তুলনায় কম সিমেন্ট ব্যবহার করা হয়েছে।তবে প্রয়োজনের তুলনায় অর্থের বরাদ্দ কম হওয়ায় ঘরের মান খারাপ হয়েছে বলে মনে করেন ওই প্রকল্পের এক সদস্য।



এ বিষয়ে আশ্রয়ণ-২ প্রকল্পের পরিচালক মো. মাহবুব হোসেন বিবার্তাকে বলেন, প্রধানমন্ত্রী আশ্রয়ণ প্রকল্পের জন্য মাঠ পর্যায়ে কোনো অফিস না থাকলেও
গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে অনিয়ম, অবহেলা কিংবা দুর্নীতির কোন তথ্য নজরে এলে আমরা সেটা অবশ্যই আমলে নিই।


তিনি আরো বলেন, নীতিমালায় স্পষ্ট বলা আছে ঘরের আকার কত হবে, কী ধরনের জমিতে নির্মাণ করা যাবে এবং ইট, বালি, রড, সিমেন্ট কতটুকু লাগবে ও কী পরিমাণ ব্যয় হবে।তারপরও ঘরে কেন ফাটল ধরলো বা ভেঙে পড়লো তা জানতে চাওয়া হবে স্থানীয় প্রশাসনের কাছে।


সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. মোশারফ হোসেন বিবার্তাকে বলেন, ঘরের যে অংশটি ভেঙে পড়েছে- তার নীচে বাঁশ ঝাড়ের গোড়া ছিলো। সেটি উঠানোর ফলে যে গর্ত সৃষ্টি হয়েছে তাতে বালু দিয়ে ভরাট করা হয়েছে। বৃষ্টি হওয়ার কারণে বালু নীচের দিকে চেপে যাওয়ায় এ সমসা হয়েছে। খবর পাওয়ার সাথে সাথে ভাঙা অংশটি পুনরায় মেরামতের কাজ শুরু করা হয়েছে।


অন্যান্য ঘরের ফাটলের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বাকি ঘরগুলোর অবস্থা ভালো।


এ বিষয়ে জানতে বৃহস্পতিবার বিকেলে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুমের মোবাইলে কল দিলে তিনি রিসিভ না করায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।


বিবার্তা/সুমন/জাই/আবদাল


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com