৫১ বছর পর বাদামি জিরাফ!
প্রকাশ : ২৩ আগস্ট ২০২৩, ১০:১৬
৫১ বছর পর বাদামি জিরাফ!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

‘অতি ব্যতিক্রম’ এক জিরাফশাবকের জন্ম হয়েছে যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের একটি ব্যক্তিমালিকানাধীন চিড়িয়াখানায়।


ঘাড়ের দিকে না তাকিয়ে প্রথম দেখায় গরুর বাছুর বললে ভুল হবে না। উজ্জ্বল বাদামি রং পুরো শরীরজুড়ে। কিন্তু সংবিৎ ফিরে আসবে এর ঘাড়ের দিকে তাকালে আর পাশে থাকা এর মায়ের দিকে চোখ পড়লে। আরে, এ তো জিরাফ!


সেখানকার পূর্বাঞ্চলীয় এলাকা লাইমস্টোনের চিড়িয়াখানা ‘ব্রাইটস জু’তে গত ৩১ জুলাই এই মেয়ে জিরাফশাবকটির জন্ম। গতকাল মঙ্গলবার চিড়িয়াখানা কর্তৃপক্ষ শাবকটির নাম দিতে অনলাইনে ভোটাভুটি চালু করেছে।


ব্রাইটস জুর পরিচালক ডেভিড ব্রাইট বলেন, এর আগে সর্বশেষ ১৯৭২ সালে, অর্থাৎ ৫১ বছর আগে এমন একটি একরঙা জিরাফের জন্মের কথা জানা গিয়েছিল জাপানে। দেশটির রাজধানী টোকিওর উয়েনো চিড়িয়াখানায় জন্ম নেওয়া ওই জিরাফের নাম ছিল তোশিকো।


বন্য জিরাফ রক্ষার্থে কাজ করা জিরাফ কনজারভেশন ফাউন্ডেশনের (জিসিএফ) নির্বাহী পরিচালক স্টেফানি ফেনেসি বলেন, তাঁরা পুরো আফ্রিকার বনাঞ্চলজুড়ে ছোপ ছোপ দাগ ছাড়া এমন একরঙা জিরাফের দেখা পাননি। তিনি জানান, ছোপ ছোপ রঙের জিরাফের চারটি প্রজাতি রয়েছে।


একরঙা জিরাফটির এখনকার উচ্চতা ছয় ফুট। এটিকে কী নামে ডাকা হবে, তা ঠিক করতে চিড়িয়াখানা কর্তৃপক্ষ গতকাল অনলাইনে চারটি নাম প্রস্তাব করে ভোটাভুটি চালু করেছে। এক ফেসবুক পোস্টে ‘ব্রাইটস জু’ কর্তৃপক্ষ জানায়, আগামী ৪ সেপ্টেম্বর পর্যন্ত এই ভোটাভুটি চলবে।


জিরাফশাবকটির প্রস্তাবিত নামগুলো হলো কিপেকি (অনন্য), ফিরিয়ালি (অসাধারণ), শাকিরি (সবচেয়ে সুন্দর) ও জামিলা (অত্যধিক সুন্দরী)। সবচেয়ে বেশি ভোট পাওয়া নামে ডাকা হবে জিরাফটিকে। চিড়িয়াখানা কর্তৃপক্ষ মনে করছে, এটির ব্যতিক্রমী সৌন্দর্য বিশ্বব্যাপী আলোচনার জন্ম দেবে। অনেকে এটিকে দেখতে সেখানে আসবেন।


ব্রাইটস জু ব্রাইট পরিবারের মালিকানাধীন প্রতিষ্ঠান হলেও এতে রয়েছে বিরল ও বিপন্ন প্রজাতির বেশ কিছু প্রাণী। যেমন সাদা অ্যান্টিলোপ হিসেবে পরিচিত অ্যাডাক্স, দুই কুঁজবিশিষ্ট ব্যাকট্রিয়ান উট, লাল রঙের ক্যাঙারু, মাকড়সা বানর ও পান্ডা


সূত্র : দ্য ওয়াশিংটন পোস্ট


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com