শিরোনাম
সেমির মিশনে লঙ্কানদের সামনে দক্ষিণ আফ্রিকা
প্রকাশ : ২৮ জুন ২০১৯, ১২:২৮
সেমির মিশনে লঙ্কানদের সামনে দক্ষিণ আফ্রিকা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

সেমিফাইনাল স্বপ্ন বাঁচিয়ে রাখার লড়ায়ে লিগ পর্ব থেকে আগেই ছিটকে পড়া দক্ষিণ আফ্রিকার মুখোমুখি এশিয়ান সিংহ শ্রীলঙ্কা। এ ম্যাচ দিয়ে বিশ্বকাপের এবারের আসরের প্রথম ম্যাচের সাক্ষী হতে যাচ্ছে ডারহামের চেস্টার লি স্ট্রিট।
শুক্রবার ডারহামের চেস্টার লি স্ট্রিটে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হবে। ম্যাচটি দেখাবে বিটিভি, গাজী টিভি, মাছরাঙা টেলিভিশন, স্টার স্পোর্টস ওয়ান ও টু।


বিশ্বআসর শুরুর আগে লঙ্কানদের কেউই গনায় ধরেনি। পক্ষান্তরে সেমির চার দলের এক দল হিসেবে তালিকায় ছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার জয় ও প্রোটিয়াদের সাত ম্যাচে পাঁচটিতে পরাজয়ের কারণে সেমির রেসে টিকে আছে এশিয়ান সিংহরা। অপরদিকে শিরোপার অন্যতম দাবিদার স্বাগতিক ইংল্যান্ডের ত্রাহি অবস্থা। সেমিতে যেতে রীতিমত সংগ্রাম করতে হচ্ছে তাদের। কারণ তাদের ঘাঁড়ে নিশ্বাস ফেলছে এশিয়ার তিন দেশ বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কা।


তাই আজকের ম্যাচে প্রোটিয়াদের বিপক্ষে জয় ছাড়া কিছুই ভাবছে না ৯৬’র বিশ্বচ্যাম্পিয়নরা। জিততে পারলে শেষ চারের দৌড়ে ভালোভাবেই টিকে থাকবে শ্রীলঙ্কা। সেক্ষেত্রে বাংলাদেশকে টপকে পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরে উঠে আসবে শ্রীলঙ্কা। আর হেরে গেলে বাদ পড়ে যেতে হবে সেমির রেস থেকে। সেক্ষেত্রে প্রতিদ্বন্দ্বীতায় থাকবে ইংল্যান্ড, পাকিস্তান ও বাংলাদেশ।


সেমিফাইনাল রেসে বাদ পড়ে আত্মবিশ্বাসের তলানীতে থাকা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে লঙ্কানরা তাকিয়ে থাকবে দলের সবচেয়ে অভিজ্ঞ পেসার লাসিথ মালিঙ্গার দিকে। যার কল্যাণেই ইংল্যান্ডের বিপক্ষে আসে দুর্দান্ত সেই জয়। সেই সঙ্গে আশা থাকবে বল হাতে নুয়ান প্রদীপ, ধনঞ্জয় ডি সিলভারাও দলের গুরুত্বপূর্ণ জয়ে ভূমিকা রাখবেন। বোলিংয়ে লঙ্কানরা ফিলে এলেও তাদের দূর্বলতা ব্যাটিংয়ে। রান বন্যার আসরে কোন ম্যাচেই আড়াইশো রান করতে পারেনি হাথুরুর শীষ্যরা। তারপরও ব্যাটিং অর্ডারে পরিবর্তন আনার সম্ভাবনা কম শ্রীলঙ্কার


হেড টু হেডে অবশ্য এগিয়ে দক্ষিণ আফ্রিকা। ৭৬ ম্যাচে ৪৩ জয়ের বিপরীতে ৩১ হার প্রোটিয়াদের। একটি করে ম্যাচ টাই হয় এবং পরিত্যক্ত হয়েছে। বিশ্বকাপেও পিছিয়ে লঙ্কানরা। ৫ ম্যাচে ৩ হারের বিপরীতে মাত্র একজয় ১৯৯৬ বিশ্বকাপ জয়ীদের।


বিপরীতে লঙ্কানদের বিপক্ষে ম্যাচটি প্রোটিয়াদের জন্য শুধুই আনুষ্ঠানিকতার তেমনি মর্যাদা ফিরে পাওয়ার। একদিকে মাঠের পারফরম্যান্সের দুরাবস্থা, সঙ্গে ক্রিকেটারদের মতপার্থক্যে সঙ্গীন অবস্থায় ফ্যাফ ডু প্লেসির দল। কাগিসো রাবাদা, লঙ্গি এনগিডি, ইমরান তাহিরদের নিয়ে যতটা প্রত্যাশা ছিলো তা পূরনে ব্যর্থ বোলাররা। হতাশ করেছেন হাশিম আমলা, ডি কক, মিলাররাও। তাইতো সেরা দশ ব্যাটসম্যানের তালিকায় নেই কোন দক্ষিণ আফ্রিকান।


অথচ বিশ্বকাপের আগে দ্বিপাক্ষিক সিরিজে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়েছিল সাউথ আফ্রিকা। ঘরের মাঠে লঙ্কানদের ৫-০ ব্যবধানে বিধ্বস্ত করেছে প্রোটিয়ারা। বিশ্বকাপের ম্যাচে যেটি ডু প্লেসিসদের আত্মবিশ্বাসী করে তুলবে।


কোচ: ওটিস গিবসন
দক্ষিণ আফ্রিকা স্কোয়াড

ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), ইমরান তাহির, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, ডোয়াইন প্রিটোরিয়াস, তাবরাইজ শামসি, রাসি ফন ডার ডুসেন, হাশিম আমলা, জেপি ডুমিনি, এইডেন মার্করাম, ক্রিস মরিস, আন্দিলে ফেলুকায়ো, কাগিসো রাবাদা।


কোচ: চন্ডিকা হাথুরুসিংহে
শ্রীলঙ্কার স্কোয়াড

দিমুথ করুনারত্নে (অধিনায়ক), নুয়ান প্রদীপ, সুরঙ্গা লাকমল, অ্যাঞ্জেলো ম্যাথিউস, জীবন মেন্ডিস, থিসারা পেরেরা, লাহিরু থিরিমান্নে, জেফরি ভেন্ডারসে, ধনাঞ্জয়া ডি সিলভা, অভিষেক ফের্নান্দো, লাসিথ মালিঙ্গা, কুশল মেন্ডিস (উইকেটরক্ষক), কুশল পেরেরা, মিলিন্দা শ্রীবর্ধনে, ইশুরু উদানা।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com