শিরোনাম
ত্রিদেশীয় সিরিজের মিশনে বিকেলে মাঠে নামছে বাংলাদেশ
প্রকাশ : ০৭ মে ২০১৯, ০৯:২৮
ত্রিদেশীয় সিরিজের মিশনে বিকেলে মাঠে নামছে বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে এ মাসের শেষে শুরু হচ্ছে ওয়ানডে বিশ্বকাপের দ্বাদশ আসর। বিশ্বকাপকে সামনে রেখে প্রস্তুতির জন্য আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ ক্রিকেট দল।


মঙ্গলবার ত্রিদেশীয় সিরিজে প্রথম মাঠে নামবে টাইগাররা। এ ম্যাচে তাদের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। ইতোমধ্যে বড় জয় দিয়ে আসর শুরু করেছে ক্যারিবীয়রা। জয় দিয়ে সিরিজ শুরু করাই প্রধান লক্ষ্য বাংলাদেশের। ডাবলিনের ক্যাসল এভিনিউতে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে শুরু হবে ম্যাচটি।


বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজটি অনেক বেশি গুরুত্ব বহন করছে বাংলাদেশের কাছে। দেশ ছাড়ার আগে সংবাদ সম্মেলনে অধিনায়ক মাশরাফির বিন মর্তুজার বক্তব্য সেই প্রমাণই দেয়। তিনি বলেছেন, আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজটি অনেক বেশি গুরুত্বপূর্ণ এবং চ্যালেঞ্জিং। প্রত্যেকটা ম্যাচ আমাদের জন্য গুরুত্বপূর্ণ। যদি এখান থেকে জিতে বিশ্বকাপে যেতে পারি তাহলে ভালো হবে।


ত্রিদেশীয় সিরিজই বিশ্বকাপের জন্য মানসিকভাবে প্রস্তুত হবার প্লাটফর্ম বলেও জানান মাশরাফি। তিনি বলেন, বিশ্বকাপে নয়টা ম্যাচ খেলতে হবে আমাদের। নয়টা ম্যাচে কঠিন পরিস্থিতি আসবে। সেগুলা মোকাবেলা করার মানসিকতা খুব বেশি জরুরি। উত্থান পতন থাকবে, কিন্তু পরের ম্যাচে যাতে ঘুড়ে দাঁড়াতে পারি, সে ধরনের মানসিকতা খুব জরুরি। আমার মনে হয়, আয়ারল্যান্ড থেকেই সেটা আমাদের অনুশীলন করতে হবে। যাতে এমন ধরনের পরিস্থিতি মোকাবেলার জন্য আমরা বিশ্বকাপে প্রস্তুত থাকি।


এছাড়া বিশ্বকাপের আগে নিজেদের ভুল, পরিকল্পনা, টেকনিকগুলো সাজিয়ে নেয়ার ভালো প্লাটফর্ম এই সিরিজ। এই সিরিজ দিয়ে ইংলিশ কন্ডিশনের সাথে মানিয়ে নিতেও চেষ্টা করবে বাংলাদেশ। কিন্তু প্রস্তুতিমূলক ম্যাচে বড় ধরনের ধাক্কা খেয়েছে টাইগাররা।


হোক-না প্রস্তুতিমূলক, কিন্তু আয়ারল্যান্ড ‘এ’ দলের কাছে হার চোখে পড়ার মতোই ছিলো। রবিবার ডাবলিনের দ্য ভিনইয়ার্ড মাঠে অনুষ্ঠিত ম্যাচে আয়ারল্যান্ড ‘এ’ দলের কাছে ৮৮ রানে হেরে গেছে সাকিবের নেতৃত্বাধীন দলটি। হার দিয়ে আয়ারল্যান্ড সফর শুরু করতে হলো টাইগারদের।


হারকে সঙ্গী করে মূল লড়াইয়ে জয়ের ধারায় ফিরতে চায় বাংলাদেশ। তবে বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। এটি বলার অপেক্ষা রাখে না। কারণ ইতোমধ্যে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক আয়ারল্যান্ডকে ধরাশায়ী করেছে ওয়েস্ট ইন্ডিজ।


দুই ওপেনার জন ক্যাম্পবেল ও শাই হোপের রেকর্ড ওপেনিং জুটি ও দু’জনের জোড়া সেঞ্চুরিতে ১৯৬ রানের বড় জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। ক্যাম্পবেল ১৭৯ ও হোপ ১৭০ রান করেন। এতে ৩ উইকেটে ৩৮১ রানের সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ১৮৫ রানেই গুটিয়ে যায় আয়ারল্যান্ড। তাই দুর্দান্ত জয়ে সিরিজ শুরু করে বাংলাদেশকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে প্রস্তুত ওয়েস্ট ইন্ডিজ।


বাংলাদেশ দলের জন্য আরেকটি বড় চ্যালেঞ্জ হলো আয়ারল্যান্ডের ঠাণ্ডায় খেলা। আইরিশ গ্রীষ্মের ঠাণ্ডায় কাবু বাংলাদেশ দল। শীতের তীব্রতা এতটাই, ফিল্ডিংও সহজ নয়! ১০-১২ ডিগ্রি সেলসিয়াস, কখনো সেটি ৬-৭ ডিগ্রিতে নেমে আসছে।


ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের আগের দিনও অনুশীলনে সবার ছিল জবুথবু অবস্থা। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে অধিনায়ক মাশরাফি বললেন, প্রকৃতির প্রতিবন্ধকতা জয় করতে হবে মনের জোর দিয়ে।


তিনি বলেন, ঠাণ্ডার সাথে যুদ্ধ।আমার মনে হয় না এই ঠাণ্ডায় আমরা মানিয়ে নিতে পারব। এখানে যারা থাকেন, তারা লড়াই করে ঠাণ্ডার সাথে। আমাদের মানিয়ে নেয়ার সুযোগ নেই। মানসিকভাবে শক্ত হতে হবে। আর খেলতে নামলে দিনশেষে ঠাণ্ডা কতটা, এসব আসলে শেষ অজুহাত ছাড়া কিছুই হবে না। এই বাস্তবতা মেনেই খেলতে হবে।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com