শিরোনাম
'ভারতে আর কোনো আন্তর্জাতিক ইভেন্ট নয়'
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:২১
'ভারতে আর কোনো আন্তর্জাতিক ইভেন্ট নয়'
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতে আর কোনো আন্তর্জাতিক ইভেন্টের আয়োজন নয়। পাকিস্তানি শ্যুটারদের ভিসা না দেয়ায় এমনই কঠোর সিদ্ধান্ত নিয়েছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি) । ভারতে কোনো প্রতিযোগিতা বা টুর্নামেন্ট না আয়োজনের জন্য আন্তর্জাতিক ক্রীড়া সংস্থার কাছেও আরজি জানিয়েছে আইওসি।


আইওসি শুক্রবার দীর্ঘ বৈঠকের পর এই সিদ্ধান্ত নেয়। শ্যুটিং বিশ্বকাপে অংশগ্রহণকারী পাকিস্তানি শ্যুটারদের ভিসা ভারত না দেয়ায় পাকিস্তানের জাতীয় শ্যুটার সংস্থার আবেদন জানায় আইওসির কাছে।


আইওসি বলেছে, ভারত সরকার অলিম্পিকের নিয়ম মানার লিখিতভাবে আশ্বাস না দেয়া পর্যন্ত ভবিষ্যতে আর কখনো ভারতে অলিম্পিকের সঙ্গে জড়িত কোনো ক্রীড়া টুর্নামেন্টে অনুমতি দেবে না তারা।


অলিম্পিক কমিটির বক্তব্য, প্রতিযোগীদের ভিসা না দেয়ার ঘটনা ‘অলিম্পিক চার্টার’-এর বিরোধী। রাজনৈতিকভাবে প্রভাবিত হয়ে কোনো আয়োজক দেশ কাউকে প্রতিযোগিতায় অংশ নেয়া থেকে আটকাতে পারে না।


কমিটি তাদের বিবৃতিতে জানিয়েছে, আমরা পুরো বিষয়টি জানার পর শেষ চেষ্টা করেছিলাম। ভারত সরকারের সঙ্গেও কথা বলেছিলাম। কিন্তু পাকিস্তানি প্রতিযোগীদের ভারতে হতে চলা প্রতিযোগিতায় অংশ নেয়াতে পারিনি। তাই বাধ্য হয়েই অলিম্পিক এগজিকিউটিভ বোর্ড ভারত সরকার এবং ভারতের জাতীয় অলিম্পিক সংস্থার সঙ্গে সব রকমের আলোচনা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। আগামী দিনে ভারত অলিম্পিক কমিটি অনুমোদিত যে সমস্ত প্রতিযোগিতার আবেদন করেছিল বা করবে বলে ভেবেছে, বাতিল করা হল সেই সমস্ত কিছুই।


ওয়েবসাইটে বিবৃতি দিয়ে আইওসি আরো জানিয়েছে, দিল্লিতে আয়োজিত শ্যুটিং বিশ্বকাপে ২৫ মিটার র‌্যাপিড ফায়ার পিস্তল ইভেন্টের অলিম্পিক কোয়ালিফিকেশন স্ট্যাটাসও প্রত্যাহার করে নেয়া হচ্ছে। শ্যুটিং বিশ্বকাপ সরকারিভাবে শুরু হয়েছে বৃহস্পতিবার। তবে ম্যাচ শুরু শনিবার থেকে।


গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় ৪০ জন ভারতীয় জওয়ানকে হত্যা করেছে পাকিস্তানি মদতপুষ্ট জইশ জঙ্গিরা। তার পর থেকেই আন্তর্জাতিক দুনিয়ায় পাকিস্তানকে বয়কটের রাস্তায় হেটেছে ভারত। কূটনীতির বেড়া ডিঙিয়ে সেই বয়কট ক্রীড়া, সংস্কৃতিসহ আরো বিভিন্ন ক্ষেত্রেও ছড়িয়ে পড়েছিল।


এরপরই নয়াদিল্লির শুটিং বিশ্বকাপে দুই পাকিস্তানি শুটারকে ভিসা না দেওয়ার ঘটনা ঘটে। সেই ঘটনার জেরেই আন্তর্জাতিক অলিম্পিক কমিটির তোপের মুখে পড়ল ভারত। সূত্র: এই সময় ও আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com