দক্ষিণ আফ্রিকাকে ১২৩ রানে হারিয়ে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠলো অস্ট্রেলিয়া
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৩, ১৬:১৬
দক্ষিণ আফ্রিকাকে ১২৩ রানে হারিয়ে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠলো অস্ট্রেলিয়া
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ডেভিড ওয়ার্নার ও মার্নাস লাবুশেনের জোড়া সেঞ্চুরিতে পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ১২৩ রানের বড় ব্যবধানে হারিয়েছে অস্ট্রেলিয়া। এই জয়ে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে পাকিস্তানকে সরিয়ে ১২১ রেটিং নিয়ে শীর্ষে উঠলো অসিরা। ১২০ রেটিং নিয়ে তালিকার দ্বিতীয়স্থানে আছে পাকিস্তান।


গতরাতে ব্লুমফন্টেইনে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। দলকে ৭১ বলে ১০৯ রানের দুর্দান্ত সূচনা এনে দেন দুই অসি ওপেনার ওয়ার্নার ও ট্রাভিস হেড। জুটিতে ২৬ বলে ওয়াডেতে ১৫তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন হেড। প্রথম ব্যাটার হিসেবে আউট হবার আগে ৩৬ বলে ৯টি চার ও ৩টি ছক্কায় ৬৪ রান করেন তিনি।


তিন নম্বরে নেমে গোল্ডেন ডাক মারেন অধিনায়ক মিচেল মার্শ। এরপর তৃতীয় উইকেটে দক্ষিণ আফ্রিকার বোলারদের উপর দাপট দেখিয়েছেন ওয়ার্নার ও লাবুশেন। ১২৪ বল খেলে ১৫১ রান যোগ করেন তারা। এই জুটিতে ওয়ানডে ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরি তুলে ৮৫ বল খেলা ওয়ার্নার।


তিন সংস্করন মিলিয়ে ওপেনার হিসেবে সর্বোচ্চ ৪৬ সেঞ্চুরিতে ভারতের শচীন টেন্ডুলকারের রেকর্ড ভাঙেন ওয়ার্নার। ওপেনার হিসেবে ৪৫টি সেঞ্চুরির মালিক টেন্ডুলকার।


১২টি চার ও ৩টি ছক্কায় ৯৩ বলে ১০৬ রান করে আউট হন ওয়ার্নার। তার বিদায়ের পর ৮০ বলে ওয়ানডেতে দ্বিতীয় সেঞ্চুরির দেখা পান লাবুশেন। শেষ পর্যন্ত ১৯টি চার ও ১টি ছক্কায় ৯৯ বলে ১২৪ রানে থামেন লাবুশেন। পাঁচ নম্বরে নামা জশ ইংলিশ ৩৭ বলে মারমুখী ৫০ রান করলে ৫০ ওভারে ৮ উইকেটে ৩৯২ রানের বিশাল সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। যা সব মিলিয়ে তৃতীয় ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় সর্বোচ্চ দলীয় রান অস্ট্রেলিয়ার। দক্ষিণ আফ্রিকার স্পিনার তাবরাইজ শামসি ৬১ রানে ৪ উইকেট নেন।


৩৯৩ রানের পাহাড় সমান টার্গেটে ৯ ওভারে ৮১ রানের সূচনা করেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার কুইন্টন ডি কক ও আগের ম্যাচের সেঞ্চুরিয়ান তেম্বা বাভুমা। ডি কক ৩০ বলে ৪৫ ও অধিনায়ক বাভুমা ৪০ বলে ৪৬ রান করে ফিরেন।


দুই ওপেনারের মত বড় ইনিংস খেলতে ব্যর্থ হয় দক্ষিণ আফ্রিকার মিডল অর্ডার ব্যাটাররাও। সর্বোচ্চ ৪৯ রানের ইনিংস খেলে লড়াই করার চেষ্টা করেছিলেন হেনরিচ ক্লাসেন ও ডেভিড মিলার। অস্ট্রেলিয়ার বোলারদের তোপে ৪১ দশমিক ৫ ওভারে ২৬৯ রানে অলআউট হয়ে হার মানতে হয় দক্ষিণ আফ্রিকাকে। অস্ট্রেলিয়ার স্পিনার এডাম জাম্পা ৪টি, সিন অ্যাবট-নাথান এলিস ও অ্যারন হার্ডি ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন লাবুশেন। প্রথম ম্যাচে কনকাশন বদলি হিসেবে নেমে ম্যাচ জয়ী অপরাজিত ৮০ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছিলেন বিশ^কাপ দলে সুযোগ না পাওয়া লাবুশেন।


প্রথম ওয়ানডে ৩ উইকেটে জিতেছিলো অস্ট্রেলিয়া। এতে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে ১২ সেপ্টেম্বর পচেফস্ট্রুমে সিরিজের তৃতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে অস্ট্রেলিয়া।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com