গুরু পাপে লঘু দণ্ড পাচ্ছেন হারমানপ্রীত
প্রকাশ : ২৩ জুলাই ২০২৩, ১৭:০৪
গুরু পাপে লঘু দণ্ড পাচ্ছেন হারমানপ্রীত
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ এবং ভারত নারী দলের মধ্যকার সিরিজের তৃতীয় তথা শেষ একদিনের ম্যাচটি ছিল নাটকীয়তায় ভরপুর। নাটকীয়তা এবং রোমাঞ্চের পর অবশেষে টাই হয়েছে দুই দলের মধ্যকার লড়াই। তাতেই সমতায় শেষ হয়েছে দুই দলের মধ্যকার ওয়ানডে সিরিজ।


মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে বাড়তি উত্তেজনা ছড়িয়েছেন ভারতের অধিনায়ক হামনাপ্রীত কৌর। ম্যাচে আম্পায়ার এবং প্রতিপক্ষ দলের ক্রিকেটারদের সঙ্গে অসূলভ আচরণ করেন তিনি। এজন্য এবার শাস্তি পেতে যাচ্ছেন হারমানপ্রীত।


আগে ব্যাট করতে নেমে ২২৫ রানের পুঁজি পায় বাংলাদেশ। লক্ষ্য তাড়ায় ৩৪তম ওভারে সবচেয়ে বড় বিতর্কের জন্ম দেন হারমানপ্রীত। নাহিদা আক্তারের বলে হারমানপ্রীতের বিপক্ষে ক্যাচ আউটের আবেদনে সাড়া দেন আম্পায়ার তানভীর আহমেদ।


সে সিদ্ধান্ত মেনে নিতে পারেননি হারমানপ্রীত। কিছুক্ষণ মাঠে দাঁড়িয়ে থেকে ব্যাট দিয়ে স্টাম্পে সজোরে আঘাত করেন। তাতে একটি স্টাম্প চার-পাঁচ হাত দূরে চলে যায়। এরপর মাঠ ত্যাগ করার সময় আম্পায়ারকে উদ্দেশ্য করে কিছু বলেন সফরকারী দলের অধিনায়ক। এটুকু পর্যন্ত না হয় মানা যায়।


কিন্তু হারমানপ্রীত এরপর যা করলেন, সেটাকে কিছুতেই খেলোয়াড়সুলভ আচরণ বলা যাবে না। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আম্পায়ারিং এবং বাংলাদেশ দল নিয়ে অসম্মানজনক কথা বললেন। এমনকি মাইক্রোফোনেও বললেন, এরপর থেকে বাংলাদেশে খেলতে এলে আম্পায়াররা তাদের বিপক্ষে থাকবে ধরেই খেলতে আসতে হবে।


একজন পেশাদার খেলোয়াড় এভাবে কি বলতে পারেন? সেটাও আবার জনসম্মুখে! হারমানপ্রীতের অবশ্য সেই তুলনায় বড় শাস্তি হচ্ছে না। তার ম্যাচ ফির ৭৫ শতাংশ কেটে রাখার সিদ্ধান্ত হয়েছে। সঙ্গে দেওয়া হয়েছে ৪টি ডিমেরিট পয়েন্ট।


২৩ জুলাই, রবিবার সকালে টিম হোটেলে ম্যাচ রেফারি আকতার আহমেদ শিপার এ শাস্তি দিয়েছেন। যা আইসিসির প্রেস রিলিজ আকারে আসবে মিডিয়ায়।


এখানেও হারমানপ্রিতের আচরণ প্রশ্নবিদ্ধ। তিনি সশরীরে শুনানিতে উপস্থিত হননি। আত্মপক্ষ সমর্থনের কোনোরকম চেষ্টাও করেননি। শাস্তির কপি তাকে পাঠিয়ে দেয়া হয়েছে।


জানা গেছে, ভারতীয় দলের ম্যানেজার তাৎক্ষণিকভাবে ডিমেরিটস পয়েন্ট কমানোর অনুরোধ করেছিলেন। তবে তা গ্রহণ করা হয়নি। ম্যাচ রেফারির শাস্তির কপি আইসিসির কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে।


ভারতীয় টিম ম্যানেজম্যান্ট অবশ্য পরে জানিয়েছে, শাস্তি মেনে নিয়েছেন হারমানপ্রীত।


উল্লেখ্য, কাল বাংলাদেশের দেয়া লক্ষ্যে ব্যাট করতে নেমে ম্যাচের ৩৪ তম আউট হন ভারতীয় অধিনায়ক। এসময় আম্পায়ারের দেয়া সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে তিনি ব্যাট দিয়ে সজোরে স্ট্যাম্পে আঘাত করেন। এছাড়া মাঠ থেকে বেরিয়ে যাওয়ার সময় দর্শকদের হেয় করে ইঙ্গিত করেন তিনি।


এরপর ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সরাসরি আম্পায়ারদের সিদ্ধান্ত নিয়ে বাজে মন্তব্য করেন তিনি। হারমানপ্রীত বলেন, আমি মনে করি খেলা থেকে আমাদের জন্য অনেক কিছু শেখার আছে। এমনকি ক্রিকেটের বাইরেও যে ধরনের আম্পায়ারিং হচ্ছে তাতে আমরা খুবই অবাক হয়েছি। পরের বার যখন আমরা বাংলাদেশে আসব আমরা নিশ্চিত করব যে আমাদের এই ধরনের আম্পায়ারিং মোকাবেলা করতে হবে এবং সেই অনুযায়ী নিজেদের প্রস্ততিও নেব।


এরপর ট্রফি নিয়ে দুই দলের ছবি তোলার সময় বাংলাদেশ দলকে উদ্দেশ্য করে কুরুচিপূর্ণ কথাও বলেন তিনি। যার ফলে তখনই দল নিয়ে মাঠ ত্যাগ করেন টাইগ্রেস অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com