উন্মোচিত হলো ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর লোগো
প্রকাশ : ০২ এপ্রিল ২০২৩, ১৬:২৫
উন্মোচিত হলো ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর লোগো
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আজ থেকে ঠিক এক যুগ আগে ২ এপ্রিল, ২০১১ ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল ভারত। বিশ্বকাপ জয়ের যুগপূর্তির বছরে আরেকটি বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার দেশটি। আর সে উপলক্ষ্যে আসন্ন একদিনের বিশ্বকাপের লোগো সবার সামনে আনল আইসিসি।


চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে বসছে ওয়ানডে বিশ্বকাপের আসর। টুর্নামেন্টটি ঘিরে উত্তাপ বাড়তে থাকার মধ্যেই প্রকাশ্যে এলো অফিসিয়াল লোগো। এবারের লোগোকে ‘নভরাসা’ নাম দেওয়া হয়েছে। সমর্থকদের আবেগকে মাথায় রেখে এই নাম দেওয়া হয়েছে বলে জানা গেছে। যে ৯ টি আবেগের কথা বলা হয়েছে তা হচ্ছে- আনন্দ, শক্তি, যন্ত্রণা, সম্মান, গর্ব, সাহসিকতা, গৌরব, বিস্ময় এবং আবেগ।


বিশ্বকাপের দৌরাত্ম শুরু হতে এখনও মোটামুটি ছয় মাসের মতো সময় বাকি। তার আগেই প্রকাশ্যে বিশ্বকাপের লোগো। যদিও এখনও পর্যন্ত বিশ্বকাপের সময়সূচি ঘোষণা করা হয়নি। সাধারণত বিশ্বকাপের এক বছর আগে সূচি প্রকাশ করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। কিন্তু এবার ভারতীয় ক্রিকেট বোর্ডের কিছু সমস্যার কারণে সূচি প্রকাশ করতে দেরি হচ্ছে। আর বিভিন্ন কারণে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে এ প্রতিযোগিতা আয়োজনের অনুমতি পেতে দেরি হয়েছে বিসিসিআইয়ের। এর মধ্যে প্রধান দুইটি কারণ হলো, প্রতিযোগিতার কর ছাড় এবং পাকিস্তানের ক্রিকেটারদের ভিসার আবেদন মঞ্জুর।


তবে ইতোমধ্যে প্রতিযোগিতা শুরুর সম্ভাব্য দিনক্ষণ জানিয়েছে আইসিসি। এ বছরের বিশ্বকাপ আগামী ৫ অক্টোবর থেকে শুরু হয়ে চলতে পারে ১৯ নভেম্বর পর্যন্ত। ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে হবে ফাইনাল ম্যাচ। বিশ্বকাপের খেলাগুলো অনুষ্ঠিত হবে দেশটির মোট ১২টি শহরজুড়ে।


টানা ৪৬ দিন ধরে চলবে এ প্রতিযোগিতা। ১০টি দলের প্রতিযোগিতায় নকআউট পর্বের ৩টি ম্যাচ মিলিয়ে মোট ৪৮টি খেলা অনুষ্ঠিত হবে। বিশ্বকাপের ম্যাচগুলো হবে ভারতের বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধর্মশালা, গুয়াহাটি, হায়দ্রাবাদ, কলকাতা, লখনউ, ইন্দোর, রাজকোট এবং মুম্বাইয়ে। তবে কোন দল কোন শহরে খেলবে, তা এখনও চূড়ান্ত হয়নি।


বিবার্তা/নিলয়/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com