পূর্ণ শক্তির দল নিয়ে নামছে ব্রাজিল, অঘটন চায় দ. কোরিয়া
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২২, ১২:৩৬
পূর্ণ শক্তির দল নিয়ে নামছে ব্রাজিল, অঘটন চায় দ. কোরিয়া
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে রাউন্ড অব সিক্সটিনের ম্যাচ শুরুর আগে বড় ধরনের সুখবর দিলেন ব্রাজিলের কোচ তিতে। জানালেন, দলের সবচেয়ে বড় তারকা নেইমার খেলবেন। শুধু তাই নয়, পুরো শক্তির একাদশই তিনি মাঠে নামাবেন।


গ্ৰুপ পর্বের শেষ ম্যাচে ব্রাজিলের বি টিম নামিয়ে ভালো শিক্ষা নিয়েছেন তিতে। তাই দল নিয়ে আর পরীক্ষা নিরীক্ষা করার সুযোগ নেই। কারণ এখন থেকে সব খেলাই ব্রাজিলের জন্য জাজমেন্ট ডে। জিতো, না হয় ফিরতি ফ্লাইট ধরো।


এই পরিস্থিতিতে প্রতিপক্ষ কে, তা নিয়ে চিন্তারও অবকাশ নেই। কারণ, তা সেই যেই দলই হোক না, শেষ কথা দলকে জিততেই হবে শেষ আটে যেতে চাইলে। আর জিততে হলে সেলেকাওদের আরো ভালো খেলতে হবে প্রথম তিন ম্যাচ থেকে।


সার্বিয়ার সঙ্গে খেলার ইনজুরির শিকার হয়ে ৮০ মিনিটের সময় নেইমারকে উঠিয়ে নেন তিতে। পরে জানা গেলো পিএসজি ফরোয়ার্ডের ডান পায়ের গোড়ালিতে মাংসপেশী ছিঁড়ে গেছে। এ কারণে দলের হয়ে দুই ম্যাচে মাঠে নামেননি নেইমার।


রোববার এক সংবাদ সম্মেলনে কোচ তিতে জানান, নেইমারের দলে ফিরতে প্রস্তুত। দলের সঙ্গে অনুশীলন করেছেন। অন্য সবার মতোই দলের অনুশীলনে ব্যস্ত সময় পার করেছেন নেইমার।


পরে নেইমার তার ইনজুরির প্রতি ইঙ্গিত করে লেখেন, আমার জীবনে কোন কিছুই খুব সহজে আসেনি। আমার স্বপ্ন পূরন আর গোলের জন্য অনেক পরিশ্রম করতে হয়েছে। আমি কখনও কারো জন্য খারাপ কিছু কামনা করিনি এবং যার প্রয়োজন তাকে সাহায্য করেছি।


তিনি আরও বলেন, ইনজুরি খুব খারাপ। আমাকে ও আমাদের দলকে এবং ভক্তদের অনেক কষ্ট দেয়। তবে আমি ফিরছি। এজন্য যা যা করার দরকার তার সবই করেছি আমি। আমার দেশ, আমার দল আর আমার ভালোর জন্য সব কিছুই করবো।


নেইমারের ডান পায়ের ইনজুরি নতুন কোন সমস্যা নয়। একই জায়গায় তিনি বারবার ব্যাথা পেয়েছেন। এজন্য ২০১৯ সালের কোপা আমেরিকা খেলতে পারেননি। নিজ দেশের বিশ্বকাপেও সব ম্যাচ খেলতে পারেননি তিনি। এজন্য বড় খেসারত দিয়েছে দল।


নেইমারের পাশাপাশি ব্রাজিল দলে ফিরছেন আরেক অভিজ্ঞ তারকা দানিলো। তবে এলেক্স তেল্লেস আর জেসুসের বিশ্বাকপ শেষ হয়ে গেছে। এছাড়া দলের অন্য সবাই মাঠে নামার জন্য প্রস্তুত।


প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া দলও আছে ফুরফুরে মেজাজে। নেই কোন ইনজুরি সমস্যা। নক আউট পর্বে ব্রাজিলকে বিদায় করে আরেকটি অঘটন উপহার দিতে প্রস্তুত কোরিয়ানরা। দলের কোচ থেকে শুরু করে সব খেলোয়াড় পর্তুগালের ম্যাচ থেকে উৎসাহ নিচ্ছেন। দলীয় আত্মবিশ্বাস তাই তুঙ্গে।


তবে বিশ্লেষকরা মনে করছেন, একেবারে শূণ্য সম্ভাবনা থেকে শেষ ষোলতে আসার পর দক্ষিণ কোরিয়ার এখন আর চাওয়া পাওয়ার কিছু নেই। ফলে ব্রাজিলের বিরুদ্ধে এশীয় দলটি বেশি কিছু প্রত্যাশা করছে না বলেই মনে করছেন তারা।


তবে নিঃসন্দেহে দক্ষিণ কোরিয়া একটি ভালো ম্যাচ খেলেই আসর থেকে বিদায় নিতে চায়। ব্রাজিলকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে খেলার স্বপ্ন দক্ষিণ কোরিয়ার ফুটবল দর্শকরাও দেখেন কিনা তা‌ নিয়েও‌ প্রশ্ন রেখেছেন ফুটবল ওঝারা।


তবে আরেক পক্ষ‌ বলছেন, খেলার ফল‌ কি হবে সেটা বলা না গেলেও ব্রাজিলকে দারুন বেগের মধ্যে রাখবে দক্ষিণ কোরিয়া। সেটা সামাল দিতে না পারলে ব্রাজিলকে উল্টো রথে চড়তে হতে পারে।


আন্তর্জাতিক ফুটবলে এই‌ নিয়ে ব্রাজিল ও দক্ষিণ কোরিয়া পরস্পর অষ্টমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে। তবে বিশ্বকাপ আসরে এই প্রথম সেলেকাওদের বিরুদ্ধে খেলবে কোরিয়া।


আগের সাত ম্যাচের ছয়টিতে জিতেছে ব্রাজিল। অন্যদিকে দক্ষিণ কোরিয়ার কিন্তু একটি জয়ের রেকর্ড আছে। তবে গত জুনে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে সব শেষ ম্যাচে ৫-১ গোলে বিধ্বস্ত করেছে পেন্টাজয়ীরা।


২০১০ সালের পর এই প্রথম নক আউট পর্বে খেলছে দক্ষিণ কোরিয়া। সবার তারা উরুগুয়ের কাছে হেরে বিদায় নেয়।‌ অন্যদিকে ব্রাজিল টানা সাত বিশ্বকাপ আসরের শেষ ষোলতে অপরাজিত রয়েছে।‌ ১৯৯০ সালে আর্জেন্টিনার কাছে হেরে এই পর্ব থেকে শেষবার বিদায় নিয়েছিলো ব্রজিল।


বিবার্তা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com